আগস্ট ১৯, ২০২২

হাজার কর্মী ছাঁটাই করবে ফোর্ড

হাজার কর্মী ছাঁটাই করবে ফোর্ড

করোনা মহামারির পর থেকে বিশ্বের সব বড় কোম্পানি ব্যয় সংকোচন নীতি অনুসরণ করছে। এরই অংশ হিসেবে মাইক্রোসফট, গুগল থেকে শুরু করে অধিকাংশ বড় প্রতিষ্ঠান ও সংস্থা কর্মী ছাঁটাই করেছে, নয়তো কর্মী-নিয়োগ প্রক্রিয়া শ্লথ করে দিয়েছে।

এবার যুক্তরাষ্ট্রের প্রখ্যাত গাড়ি নির্মাতা সংস্থা ফোর্ড কয়েক হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে। যুক্তি হিসাবে দেখানো হচ্ছে, প্রচলিত ব্যবস্থা ছেড়ে ইলেকট্রিক ভেহিকল উৎপাদনে যাওয়ার জন্যই এই সিদ্ধান্ত।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, আগামী সপ্তাহেই ৪ হাজারেরও বেশি কর্মীকে ছাঁটাই করতে চলেছে ফোর্ড। ফলে কারখানায় যারা কর্মরত, তাদের ওপর তেমন কোপ পড়বে না বলেই মনে করা হচ্ছে। যদিও কোম্পানি এই ধরনের খবরের সত্যতা স্বীকার করেনি। এটা গুজব, এমনটাই বোঝাতে চেয়েছে তারা।

কোম্পানি সূত্রে জানানো হয়েছে, ইলেকট্রিক গাড়িতে রূপান্তরের বিষয়ে কোম্পানির ভবিষ্যৎ পরিকল্পনা কী, তা বৃহস্পতিবারই কনফারেন্স কলের মাধ্যমে প্রকাশ্যে আনা হয়েছে। তাতে ২০২৬ সালের মধ্যে নতুন ইলেকট্রিক ভেহিকল উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণে কোম্পানির ভবিষ্যৎ পরিকল্পনার কথাই জানানো হয়।

সেখানে বলা হয়েছে, নতুন ব্যবস্থায় যাওয়ার জন্য কোম্পানির যাবতীয় পরিবর্তনের রূপরেখাও ঠিক করা হয়েছে। সেখানে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে খরচের ওপর। কারণ প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে গেলে সেটাই যে মোক্ষম অস্ত্র, সেটা কোম্পানির কাছে পরিষ্কার। সব মিলিয়ে মোট দুই মিলিয়ন ইলেকট্রিক ভেহিকল তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে, যা মোট উৎপাদনের এক-তৃতীয়াংশ। এ জন্য কোম্পানির খরচ হবে ৫০ বিলিয়ন ডলার।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  স্বপ্নের নতুন দিগন্তের হাতছানি

মন্তব্য করুন

Your email address will not be published.

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা