হজম শক্তি বাড়ায় টমেটো

করোনাভাইরাস পরিস্থিতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বলছেন প্রত্যেকে। আমেরিকার আর্কাইভ অব বায়োফিজিক্স অ্যান্ড বায়োকেমিস্ট্রির গবেষণা জানায়, টমেটোতে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট। যা মুক্ত মূলকের গতিবিধি নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে থাকা অক্সিডেটিভ স্ট্রেস কমায়।

এছাড়া টমেটোতে ক্যালরির পরিমাণ বেশ কম। একটি মাঝারি আকারের টমেটোতে মাত্র ২৫ ক্যালরি থাকে। এটি ফাইবার সমৃদ্ধ একটি সবজি। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি-১২, ফোলেট, ক্রোমিয়াম।

টমেটোতে থাকে নানা রকমের ক্যারটিনয়েড, লাইকোপেন এবং বিটা-ক্যারোটিন। এই ফাইটোনিউট্রিয়েন্টসগুলি ক্রনিক রোগ প্রতিরোধে সাহায্য করে।

এছাড়া এই সবজিতে রয়েছে পটাসিয়াম। একটি মাঝারি আকৃতির টমেটোতে থাকে ৩০০ মিলিগ্রাম পটাসিয়াম। এক কাপ টমেটোর রসে যার পরিমাণ ৫৩৪ মিলিগ্রাম। হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং পেশীর কার্যকলাপের সঙ্গেও সম্পর্ক রয়েছে টমেটোর।

রক্ত চলাচলের ক্ষেত্রে জরুরি ভূমিকা রয়েছে লাইকোপেনের। এটি লিপিড পারঅক্সিডেশন কমায়। রক্তে খারাপ কোলেস্টেরল (এলডিএল) ও ট্রাইগ্লিসারাইডের পরিমাণও কমায় এটি। টমেটোর বিটা-ক্যারোটিন মেটাবলিক সিনড্রোমের সম্ভাবনা কমায়। এই দু’টি অ্যান্টি অক্সিড্যান্ট ছাড়াও টমেটোতে নারিনজেনিন এবং ক্লোরোজেনিক অ্যাসিড থাকে। যা ফ্রি র‌্যাডিকালের গতিবিধি কমায়।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *