ফেব্রুয়ারি ৩, ২০২৩

সড়কে শৃঙ্খলা ফেরাতে চালক-পথচারী উভয়কেই সচেতন হতে হবে

সড়ককে বিশৃঙ্খলার হাত থেকে রক্ষা করতে চালক ও পথচারী উভয়কেই সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার বেলা ১১টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

এ সময় তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-সিলেট মহাসড়কে চার-লেন বিশিষ্ট ফ্লাইওভারসহ বেশকিছু প্রকল্প উদ্বোধন করেন। এরপরপরই ঢাকা-কুড়িগ্রাম-ঢাকা রুটের আন্তঃনগর ট্রেন চালু এবং রংপুর এক্সপ্রেস ও লালমনিরহাট এক্সপ্রেসের র‌্যাক প্রতিস্থাপন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী জানান, সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি করা চালকদের অবশ্যই সচেতন থাকতে হবে। তার সাথে পথচারীদেরও সচেতন হতে হবে। আর এজন্য স্কুল থেকেই ট্রাফিক আইন সম্পর্কে জ্ঞানদানের ব্যবস্থা করতে হবে শিক্ষার্থীদের। তিনি জানান, ‘রাজধানীসহ আশেপাশের জেলাগুলোতে যোগাযোগ ব্যবস্থা সহজ করতে সরকার যথাযথ কাজ করে যাচ্ছে।’

প্রধানমন্ত্রী জানান, আমরা এমনভাবে যোগাযোগ ব্যবস্থা তৈরি করছি যাতে মানুষ খুব অল্প সময়ে এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে যোগাযোগ করতে পারবে। জেলা থেকে ইউনিয়ন ওয়ার্ড পর্যন্ত, আবার রাজধানী থেকে বিভিন্ন জেলা উপজেলা ইউনিয়ন পর্যন্ত। এভাবে একটা সড়ক নেটওয়ার্ক গড়ে তোলার জন্য আমরা ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি। যার শুভ ফল আপনারাই পাচ্ছেন।

সড়ক দুর্ঘটনায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী জানান, অহেতুক এক একটা দুর্ঘটনা হচ্ছে। কেউ মারা যচ্ছে, কেউ পঙ্গু হচ্ছে, এক একটা পরিবার ভীষণভাবে কষ্টের সম্মুখীন হচ্ছে। বিভিন্নভাবে তাদের জীবন মান আসলে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই দিকটা সবাইকেই দেখতে হবে।

আরও পড়ুনঃ  প্রধানমন্ত্রীর পরামর্শে জীবন বদল ইসরাতের

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা