সূচকের উত্থান পুঁজিবাজারে

টানা পাঁচ কর্মদিবস পর উত্থানে ফিরেছে পুঁজিবাজার। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে আজ ডিএসইতে টাকার অংকে লেনদেন কিছুটা কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে।

বুধবার ডিএসইতে টাকার পরিমাণে ৫৩০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৬১ কোটি ৪৫ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ৫৯১ কোটি ৮১ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৮৫ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ৩৮ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়েছে।

বুধবার ডিএসইতে মোট ৩৪৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯০টির, দর কমেছে ৩৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১১৮টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২১১ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৫৯৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার। সিএসইতে মোট ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, দর কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *