ফেব্রুয়ারি ৩, ২০২৩

সুদূর নিউইয়র্কে নবান্ন উৎসবের আমেজ

হেমন্তের আমেজের শুরুতে নিউইয়র্ক সিটির অদূরে লং আইল্যান্ডে অনুষ্ঠিত হলো দিনব্যাপী জমজমাট নবান্ন উৎসব। লং আইল্যান্ডের লেভিটটাউন কমিউনিটি হলে শিল্পাঙ্গন নিউইয়র্ক আয়োজিত এ নবান্ন উৎসবে বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হয় ভিন্ন ধারার অনুষ্ঠানের মাধ্যমে।

গত বছর উত্তর আমেরিকায় প্রথমবারের মত নবান্ন উৎসবের আয়োজন করে শিল্পাঙ্গন। এরই ধারাবাহিকতায় এবারো স্থানীয় সময় রবিবার অনুষ্ঠিত হলো দ্বিতীয় নবান্ন উৎসব। দুপুর ১টায় প্রদর্শনী ও পিঠা উৎসবের মধ্য নবান্ন উৎসবের সূচনা হয়। দুপুর সাড়ে ৩টায় উৎসবের শুভ উদ্বোধন করেন শিল্পাঙ্গনের উপদেষ্টা পরিষদের সদস্য রেজিনা কবির। এরপর প্রধান অতিথি মঙ্গল প্রদীপ প্রজ্জলোন এর মধ্য দিয়ে নবান্ন উৎসবের উদ্বোধন করেন ।

নবান্ন উৎসবের প্রধান আকর্ষণ ছিল কয়েকজন তারকা শিল্পীর অসাধারণ পরিবেশনা। প্রখ্যাত নৃত্যশিল্পী প্রিয়া ডায়েস মনোমুগ্ধকর নৃত্য পরিবেশনা করেন। মঞ্চ, টেলিভিশন, বেতার ও চলচ্চিত্রের প্রতিথযশা শিল্পী শিরীন বকুল একাধারে আবৃত্তি ও শ্রুতি নাটকে অভিনয় করে দর্শকসাড়িতে সাড়া জাগান। এছাড়াও নবান্ন উৎসবে সঙ্গীত পরিবেশন করেন কৃষ্ণা তিথি এবং বাংলা ধ্রুপদী সঙ্গীতের প্রবাদপুরুষ শিল্পী অনুপ বড়ুয়া।

নবান্না উৎসব উপলক্ষে নাসাউ কাউন্টি থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় প্রথিতযশা নাট্যশিল্পী রেখা আহমেদ এবং প্রখ্যাত তবলা বাদক তপন মোদককে।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রোমে বাজলো শুকনোর নুপুর

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা