নভেম্বর ২৮, ২০২১

সিমেন্ট শিট রফতানিতে প্রণোদনার নির্দেশ

সিমেন্ট শিট রফতানিতে প্রণোদনার নির্দেশ

নিজস্ব কারখানায় উৎপাদিত সিমেন্ট শিট রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর চার শতাংশ হারে প্রণোদনা দিবে সরকার। এক্ষেত্রে প্রণোদনা পাবে উৎপাদনকারী বা রফতানিকারক প্রতিষ্ঠান।

গতকাল বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ। নির্দেশনাটি পাঠানো হয়েছে বৈদেশিক মুদ্রায় লেনদেনের সকল অনুমোদিত ডিলারকে। এছাড়া সিমেন্ট শিট রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর চার শতাংশ হারে প্রণোদনার পাশাপাশি স্থানীয় মূল্য সংযোজনের মাত্রাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সিমেন্ট শিট রফতানির ক্ষেত্রে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। কিন্তু একসাথে প্রযোজ্য হবে না আলোচ্য খাতে রফতানি প্রণোদনা ও ডিউটি ড্র-ব্যাক বা শুল্ক বন্ড সুবিধা।

রফতানি প্রণোদনার আবেদনপত্র দাখিলে কিছু শর্ত দেওয়া হয়েছে। তারমধ্যে রয়েছে- রফতানিকৃত পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন, প্রক্রিয়াজাতকরণে নির্বাহকৃত ব্যয় এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন, ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী প্রণোদনা দেওয়া হবে। রফতানি পরবর্তী পর্যায়ে প্রণীত দলিলাদি কিংবা ডকুমেন্টারি কালেকশনের মাধ্যমে অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় রফতানিকারকরা প্রণোদনার জন্য আবেদনপত্র দাখিল করতে পারবেন। প্রণোদনার আবেদনপত্র বিদেশে সংশ্লিষ্ট ব্যাংকের নস্ট্রো হিসাবে রফতানি মূল্য আকলনের (রপ্তানি মূল্য প্রত্যাবাসনের) তারিখের ১৮০ দিনের মধ্যে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় দাখিল করতে হবে।

কিন্তু শাস্তিমূলক ব্যবস্থা রাখা হয়েছে নিয়মবহির্ভূতভাবে প্রণোদনা পরিশোধের ক্ষেত্রে। সেগুলো হচ্ছে- বিধিবহির্ভূতভাবে প্রণোদনা পরিশোধ করা হলে পরিশোধকৃত অর্থ বাংলাদেশ ব্যাংকে রক্ষিত পরিশোধকারী ব্যাংকের হিসাব থেকে আদায় করা হবে। সংঘটিত অনিয়মের সাথে জড়িত ব্যাংক কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। অনিয়মের সাথে রফতানিকারক অ্যাসোসিয়েশনের কোনো কর্মকর্তা যুক্ত থাকলে অথবা মিথ্যা তথ্য দিয়ে অনিয়মে সহযোগিতা করলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

আনন্দবাজার/ টি এস পি  

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার