ফেব্রুয়ারি ৩, ২০২৩

সাতক্ষীরায় বাড়ছে সরিষা আবাদ

সাতক্ষীরা সদর উপজেলায় ৩ হাজার ৭৬০ হেক্টর, কলারোয়ায় ৫ হাজার ৬০০ হেক্টর, তালায় ৮৬০ হেক্টর, দেবহাটায় ১ হাজার ৪০০ হেক্টর, কালীগঞ্জে ৬০০ হেক্টর, আশাশুনিতে ৩০০ হেক্টর এবং শ্যামনগর উপজেলায় ১৩০ হেক্টর সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, এ তথ্য জানিয়েছেন সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

গত বছরের আবাদকে উপেক্ষা করে এবার সাতক্ষীরায় উফশী জাতের সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ১২ হাজার ৬৫০ হেক্টর। কৃষি কর্মকর্তারা বলেন, স্থানীয় জাতের আবাদে ফলন কম হওয়ায় এবার কৃষকদের উফশী জাতের মাধ্যমে সরিষা আবাদ বাড়ছে।

গত মৌসুমে সাতক্ষীরা জেলায় ৯ হাজার ১৪২ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে সরিষা আবাদ করে ১৩ হাজার ৯১৩ টন সরিষা উৎপাদন হয়েছিল। এবার লক্ষ্যমাত্রা পূরণ হলে শস্যটির আবাদ এক বছরের ব্যবধানে প্রায় সাড়ে তিন হাজার হেক্টর বাড়বে।

কৃষক আমজাদ হোসেন বলেন, চলতি মৌসুমে তিন বিঘা জমিতে তিনি বারি-১৫ জাতের সরিষার আবাদ করেছেন এবং তিনবিঘায় খরচ হবে সর্বোচ্চ ২০ হাজার টাকা। তবে এ জমিতে  সরিষা পাওয়া যাবে ৮০০ থেকে ৮৫০ কেজি , যার বাজারমূল্য ৫০ থেকে ৫৫ হাজার টাকা।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক অরবিন্দ বিশ্বাস বলেনে, এবার সাতক্ষীরায় পাঁচ ধরনের উফশী জাতের সরিষার আবাদ হয়েছে। এগুলো হলো বারি-১৪, ১৫, ১৭ এবং বিনা ৪ ও ৯।

তাই উফশী সরিষা চাষ করে কৃষকরা বেশি লাভবান হচ্ছেন।

আনন্দবাজার/একে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্ববাজারে কমলেও দেশে বাড়ছে ভোজ্যতেলের দাম

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা