ফেব্রুয়ারি ২, ২০২৩

অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণ করবে ইউডা

শিক্ষা মানুষের মৌলিক চাহিদা। এই মৌলিক চাহিদাকে সর্বস্তরে পৌছে দেওয়ার লক্ষ্যে সল্প খরচে উন্নতমানের উচ্চশিক্ষা দিচ্ছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)। এছাড়াও অনার্স ও মাস্টার্সে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের অভিভাবকের আয়ের ভিত্তিতে টিউশন ফি নির্ধারণের সুযোগ দিচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানটি। 

আজ রোববার দুপুর ১২টায় সিএসই ভবনে ১১ দিনব্যাপী (১৭ থেকে ২৭ নভেম্বর) উইন্টার সেশনের ভর্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ইউডার প্রতিষ্ঠাতা অধ্যাপক মুজিব খান বলেন, মেধাবী অথচ বিত্তশালী নয় এমন শিক্ষার্থীদের উদ্দেশ্যে আমরা ভর্তি মেলার আয়োজন করে থাকি। আমরা তাদেরকে নানা দিক থেকে সুবিধা দেওয়ার চেষ্টা করছি। যাতে এ বিশ্ববিদ্যালয়ে প্রকৃত মেধাবী ও অদম্য গরীব মেধাবীরা যেন উচ্চ শিক্ষার সুযোগ পায়।

অধ্যাপক মুজিব খান আরও বলেন, পারিবারিক আয় ও শিক্ষার্থীর এসএসসি, এইচএসসির মেধার অর্জিত ফলাফলের ভিত্তিতে অভিভাবকের সঙ্গে আলোচনা সাপেক্ষে শিক্ষার্থীর ভর্তি ও মাসিক বেতন নির্ধারণ করা হবে। তবুও কেউ যেন উচ্চশিক্ষা থেকে বঞ্চিত না হয়।

ভর্তি মেলার উদ্বোধনী আনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ। রেজিস্ট্রার ড. ইফফাত কায়েস চৌধূরী, সচিব মনির আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়্যারমান, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

১১ দিনব্যাপী এ মেলায় বিবিএ, ফার্মেসি, বিজিই, এএমবি, সিএসই, আইসিটি, সিএমএস, ইংরেজি, বাংলা, চারুকলা, সংগীত, আইন ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা ভর্তি ফি-তে ৫০০০ টাকা পর্যন্ত বিশেষ ছাড় পাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী টিউশন ফি এর উপর ১ লক্ষ টাকা এবং একটিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী ৫০ হাজার টাকা বৃত্তি পাবে।

আরও পড়ুনঃ  বশেমুরবিপ্রবি'র চুরির ঘটনায় শিক্ষার্থীসহ আটক আটক ৭ জন

এছাড়াও সরকার নির্ধারিত মুক্তিযোদ্ধা কোটায় এবং প্রত্যন্ত ও অনুন্নত অঞ্চলের দরিদ্র মেধাবী শিক্ষার্থী পাবে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% এবং আদিবাসী/নৃ-গোষ্ঠী সন্তানদের উপর রয়েছে ১৫% বৃত্তি সুবিধা।

 

আনন্দবাজার/এম.কে 

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা