ফেব্রুয়ারি ৩, ২০২৩

সরবরাহ বাড়ায় দাম কমেছে ইলিশের

২২ দিন বন্ধ থাকার পরে রাজধানীর বাজারগুলোতে ইলিশের সরবারহ বেড়েছে তার সাথে দামও কমেছে। গত তিন দিনেই জেলেদের জালে ধরা পড়েছে প্রচুর ইলিশ।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, আকারভেদে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে ইলিশ। এসব বাজারে ১ কেজি ওজনের ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকা, ৯০০ গ্রাম ওজনের ইলিশ ৭৫০ থেকে ৮০০ টাকা এবং ৫০০ গ্রামের বেশি ওজনের ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। অন্যদিকে তিন পিসে এক কেজি এমন ইলিশ বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে। নিষেধাজ্ঞা শুরুর আগে ঢাকার বাজারে এক কেজি মাপের ইলিশ ১০০০-১২০০ টাকায় এবং তার চেয়ে ছোট ইলিশ ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল।

বাজারে ইলিশের সরবরাহ বেড়ে যাওয়ায় অন্য মাছের দামেও কমে গেছে । কারওয়ান বাজারের ইলিশ বিক্রেতা রহিম উদ্দিন বলেন,  বাজারে অনেক ইলিশ সরবরাহ থাকায় দাম কমে গেছে। পাশাপাশি ইলিশের আগমনে কমেছে অন্য সব মাছের দামও। একই বাজারের ক্রেতা রাশেদ বলেন, বাজারে ইলিশের সরবরাহ অনেক দেখা যাচ্ছে। সরবরাহ কম থাকায় গত কয়েক দিনের তুলনায় দামও কম মনে হচ্ছে।

উল্লেখ্য, মা ইলিশের প্রজনন নিরাপদ করার লক্ষ্যে গত ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত প্রজনন মৌসুমে ইলিশ ধরা, বিক্রয়, মজুদ ও সংরক্ষণ নিষিদ্ধ করে সরকার। বৃহস্পতিবার মধ্যরাতে এ নিষেধাজ্ঞা শেষ হয়।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  এবার বেড়েছে সবজি ও মুরগির দাম

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা