ফেব্রুয়ারি ১, ২০২৩

সরকারি চাকরিতে সাড়ে ৩ লাখের বেশি পদ ফাঁকা

সরকারি চাকরিতে সাড়ে ৩ লাখের বেশি পদ ফাঁকা

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের তিন লাখ ৫৮ হাজার ১২৫টি শূন্যপদ রয়েছে বলে সংসদকে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

জাতীয় সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্বে বুধবার (১৮ জানুয়ারি) তিনি এ তথ্য জানান।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সবশেষ প্রকাশিত স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১ বইয়ের (জুন, ২০২২ সালে প্রকাশিত) তথ্য অনুযায়ী, সরকারের অধীনে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর ও সরকারি কার্যালয়ে বেসামরিক জনবলের মোট শূন্যপদ ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি। এর মধ্যে প্রথম শ্রেণির ৪৩ হাজার ৩৩৬টি, দ্বিতীয় শ্রেণির ৪০ হাজার ৫৬১, তৃতীয় শ্রেণির ১ লাখ ৫১ হাজার ৫৪৮ এবং চতুর্থ শ্রেণির পদে শূন্যপদ ১ লাখ ২২ হাজার ৬৮০টি।

সরকারদলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

উল্লেখ্য, ২০২০ সালে করোনা সংক্রমণের পর সরকারি ও বেসরকারি নিয়োগে গতি কমে আসে। বাতিল হতে থাকে একের পর এক নিয়োগ পরীক্ষা। বেসরকারি নিয়োগ বিজ্ঞপ্তি যেমন বন্ধ হয়, তেমনি সরকারি বিজ্ঞপ্তি কমে আসে। কিন্তু করোনা কমে এলেও চাকরির বাজারে আগের মতো গতি আসেনি। গত বছর বড় ধরনের তেমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি ছিল না। সবশেষ প্রাথমিকে শিক্ষক নিয়োগ হয় ৩৭ হাজারের কিছু বেশি।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সড়কের দস্যু অবৈধ ট্রাক্টর

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা