নভেম্বর ২৮, ২০২১

সম্পদে যুক্তরাষ্ট্রকে টপকে শীর্ষে চীন

সম্পদে যুক্তরাষ্ট্রকে টপকে শীর্ষে চীন

সম্পদের পরিমাণে এবার যুক্তরাষ্ট্রকে টপকে সবার শীর্ষে চীন। পরামর্শক প্রতিষ্ঠান ম্যাককিনসি করপোরেশনের সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ব্লুমবার্গের বরাত দিয়ে মঙ্গলবার (১৬ নভেম্বর) ভারতীয় বেশ কয়েকটি গণমাধ্যম এ তথ্য জানায়।

বিশ্বব্যাপী মোট যে আয় হয় তার ৬০ শতাংশই ১০টি দেশের দখলে। সেই ১০টি রাষ্ট্রের সম্পদের পরিমাণের ওপর গবেষণা চালিয়েছে ম্যাককিনসি করপোরেশন।

পরামর্শক প্রতিষ্ঠানটির হিসাব অনুযায়ী, ২০২০ সালে বিশ্বের মোট সম্পদ পৌঁছেছে ৫১৪ ট্রিলিয়ন ডলারে। ২০০০ সালেও যা ছিল ১৫৬ ট্রিলিয়ন ডলার। এসময় চীনের সম্পদের পরিমাণ সাত ট্রিলিয়ন ডলার থেকে বেড়ে ১২০ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। অর্থাৎ এক তৃতীয়াংশই এসেছে চীনের হাত ধরে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের ২০২০ সালে মোট সম্পদের পরিমাণ ৯০ ট্রিলিয়ন ডলার, যা দ্বিগুণেরও বেশি। সম্পদ বৃদ্ধি পাওয়া শীর্ষ দশের বাকি দেশগুলো হলো যথাক্রমে জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, মেক্সিকো ও সুইডেন।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় দুই অর্থনীতি চীন ও যুক্তরাষ্ট্রের। অথচ উভয় রাষ্ট্রেই দুই-তৃতীয়াংশ সম্পদ দখল করে রেখেছেন ১০ শতাংশ ধনী। প্রতিনিয়ত তাদের সম্পদের পরিমাণ বাড়ছে।

জ্যান মিশকে এ বিষয়ে বলেন, মূল্য বাড়িয়ে সম্পদের পরিমাণ বাড়ানো অনেক প্রশ্নের জন্ম দেবে। এসব কার্যক্রমের অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও আছে।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার