ফেব্রুয়ারি ৩, ২০২৩

সমুদ্রপাড়ে শুরু হচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব

সমুদ্রের সঙ্গে সাংস্কৃতিক পর্যটনের মেলবন্ধন ঘটাতে প্রথমবারের মতো কক্সবাজার সৈকতে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’। আগামী ২২ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এ উৎসব; চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। সারা বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিকের (ডব্লিউডিএ-এপি) বার্ষিক সভার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ।

নৃত্যযোগের সভাপতি ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু জানান, ওশান ড্যান্স ফেস্টিভ্যাল উপলক্ষে বিশ্বের অন্তত ১৫ দেশ থেকে প্রায় ২০০ নৃত্যশিল্পী এ উৎসবে যোগ দিচ্ছেন। যা সত্যিই একটি বিরাট আয়োজন। এ আয়োজনের মধ্য দিয়ে আমরা আমাদের নৃত্যশিল্পকে বিশ্বমন্ডলে ছড়িয়ে দিতে পারব বলে আশা করছি।

এদিকে উৎসবের চার দিন ভোর থেকে কক্সবাজারের মারমেইড ইকো রিসোর্ট সংলগ্ন সৈকতে চলবে বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন, কর্মশালা ও সেমিনার। সন্ধ্যা থেকে দুই দফায় উপস্থাপন করা হবে নৃত্য পরিবেশন। এছাড়া সন্ধ্যা সাড়ে ৭টা থেকে চলবে জাতীয়ভাবে নির্বাচিত শিল্পীদের পরিবেশনায় লোকনৃত্য, সমসাময়িক নৃত্য, শাস্ত্রীয় নৃত্য ও নৃত্যনাট্য।

বিদেশি শিল্পীদের মধ্যে থাকবে তাইওয়ানের নৃত্য, যুক্তরাষ্ট্রের নৃত্য, ভারত নৃত্য, কোরিয়ার প্রযোজনা প্রভৃতি। এদিকে বাংলাদেশের পরিবেশনায় জাতীয়ভাবে নির্বাচিত দলগুলোর মধ্যে রয়েছে সাধনা, নৃত্যাঞ্চল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, কল্পতরু, ধৃতি নর্তনালয়, ভাবনা, নৃত্যশৈলী প্রভৃতি। এছাড়াও উল্লেখযোগ্য শিল্পীদের মধ্যে রয়েছেন লায়লা হাসান, মুনমুন আহমেদ, তামান্না রহমান, রাজদ্বীপ ব্যানার্জি, সাজু আহমেদ প্রমুখ।

‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’ এর উৎসবের সহযোগী হিসেবে আছে মাত্রা ও চ্যানেল আই। পাশাপাশি সমর্থন দিচ্ছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং ট্যুরিজম বোর্ড। এ উৎসবের একাডেমিক সহযোগী হিসেবে আছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

আরও পড়ুনঃ  করোনায় কাজ হারিয়ে সবজি বিক্রি করছেন অভিনেতা

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা