ফেব্রুয়ারি ৩, ২০২৩

সবধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করছে টুইটার

BRAZIL - 2019/07/11: In this photo illustration a Twitter logo seen displayed on a smartphone. (Photo Illustration by Rafael Henrique/SOPA Images/LightRocket via Getty Images)

বিশ্বব্যাপী সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে চলেছে টুইটার। সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছে, রাজনৈতিক ক্ষেত্রে এ ধরনের ইতিবাচক বার্তা কেনা নয়, অর্জন করা উচিত। বিজ্ঞাপন নিষিদ্ধের বিষয়টি ২২ নভেম্বর থেকে কার্যকর হবে এবং ১৫ নভেম্বর এ সংক্রান্ত পূর্ণ বিবরণ প্রকাশ করবে টুইটার।

টুইটারের সিইও জ্যাক ডরসি জানান, যদিও ইন্টারনেট প্রচারণা বাণিজ্যিক বিজ্ঞাপনদাতাদের জন্য অবিশ্বাস্যভাবে শক্তিশালী ও খুব কার্যকর, তবে এমন প্রচারণা রাজনীতির ক্ষেত্রে উল্লেখযোগ্য ঝুঁকি নিয়ে আসে।

টুইটারে রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধের এমন খবর ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক শিবিরগুলোর মাঝে বিভক্তি তৈরী করেছে।

ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার ম্যানেজার ব্রান্ড পার্সকেল জানান, এই রকম নিষেধাজ্ঞা ট্রাম্প ও কনজারভেটিভদের চুপ রাখার জন্য বামদের আরেকটি প্রচেষ্টা। অপরদিকে ডেমোক্রেট প্রার্থিতায় এগিয়ে থাকা জো বাইডেনের প্রচার মুখপাত্র বিল রুশো টুইটারের এ ধরণের পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করলেও এর প্রতিদ্বন্দ্বী ফেসবুক অবশ্য সম্প্রতি রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধের বিষয়টি নাকচ করে দিয়েছে।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  গুগলকে শায়েস্তা করল ফ্রান্স!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা