ফেব্রুয়ারি ৩, ২০২৩

সঞ্চয়পত্র বিক্রি কমেছে ৩ হাজার কোটি টাকা

ধস নেমেছে সঞ্চয়পত্র বিক্রিতে । গত সেপ্টেম্বরে এর বিক্রি সর্বনিম্ন পর্যায়ে ঠেকেছে। এই মাসে নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে মাত্র ৯৮৫ কোটি টাকা, আগের বছরের একই মাসে যা ছিল ৪ হাজার ৩৫৪ কোটি টাকা।

সে হিসাবে গত বছরের সেপ্টেম্বর তুলনায় এ বছরের সেপ্টেম্বরে সঞ্চয়পত্র বিক্রি কমেছে ৩ হাজার ৩৭০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।অর্থনীতিবিদ ও ব্যাংকাররা বলেছেন, নানাভাবে কড়াকড়ি আরোপের কারণে সঞ্চয়পত্র বিক্রিতে ধস নেমেছে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান—বিআইডিএসের গবেষক ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত জানান, ‘ঋণের বোঝা কমাতে সরকার সঞ্চয়পত্র থেকে ঋণ নেওয়া কমিয়ে দিয়েছে। একই সাথে টিআইএন এবং ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক করার কারনে অনেকেই সঞ্চয়পত্রে আগের মতো করে বিনিয়োগ করতে করছেন না।’ তার মতে, আগে কালো টাকাও সঞ্চয়পত্র খাতে বিনিয়োগ হতো। এখন আর সেটা হচ্ছে না। ফলে দেখা দিয়েছে সঞ্চয়পত্র বিক্রিতে মন্দা ।

জায়েদ বখত আরো বলেন, ‘এখনও সকলে সঞ্চয়পত্র খাতকেই বিনিয়োগের নিরাপদ জায়গা মনে করে। তবে ২০১৯-২০ অর্থবছরের প্রথম দিন থেকে অনলাইন পদ্ধতি চালুর পাশাপাশি নিয়মকানুন কঠোর করায় সঞ্চয়পত্র বিক্রিতে ভাটা পড়েছে।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ধর্মপাশায় প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ ও আদায় ক্যাম্প ২০২১ অনুষ্ঠিত

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা