ফেব্রুয়ারি ১, ২০২৩

শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগে ধস

ভালো কোম্পানির সস্তা দরে শেয়ার থাকার পরও পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগে ধস নেমেছে। ফেব্রুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত টানা আট মাস দরপতনের কারনে বিদেশিরা শেয়ার কেনার বিপরীতে বিক্রি করে পুঁজিবাজার ছাড়ছেন। আর এ কারনে বিদেশি বিনিয়োগে ধস নেমেছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গেল অক্টোবর মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ক্ষুদ্র, বড়, প্রাতিষ্ঠানিক সর্বপরি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন হয়েছে ৭ হাজার ১ কোটি ৮৩ লাখ ১১ হাজার ৭৬ টাকা। এর মধ্যে বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে মাত্র ৫৬০ কোটি ৯২ লাখ ২৮ হাজার ৪৮৬ টাকা। যা কিনা মোট লেনদেনের ১২ দশমিক ৪৮ শতাংশ।

তার মধ্যে আলোচিত অক্টোবর মাসে বিদেশি ও প্রবাসীরা ২৩১ কোটি ৯৯ লাখ ৭২ হাজার ১০২ টাকার শেয়ার কেনার বিপরীতে ৩২৮ কোটি ৯২ লাখ ৫৬ হাজার ৩৮৪ টাকার শেয়ার বিক্রি করেছেন। অর্থাৎ বিদেশীরা  ৯৬ কোটি ৯২ লাখ ৮৪ হাজার ২৮২ টাকার শেয়ার বেশি বিক্রি করেছেন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারের দরপতন কোনোভাবেই থামছে না । তাইতো দিন দিন বাজারে আস্থা ও তারল্য সংকট প্রকট হচ্ছে। এই কারনে বিষন্ন মনে দেশি বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশিরাও শেয়ার বিক্রি করে চলে যাচ্ছেন। তারা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের আশ্বাস এবং বাংলাদেশ ব্যাংক কিংবা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিশেষ উদ্যোগের ওপরও আস্থা রাখতে পারছেন না।

আনন্দবাজার/এফ আই বি

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সাপ্তাহিক রিটার্নে দর হ্রাস ১৬ খাতে, বৃদ্ধি ৪ খাতে

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা