ফেব্রুয়ারি ৩, ২০২৩

শীর্ষ পাবলিশারদের দখলে ৮০ শতাংশ অ্যাপ বাজার

বছরের শেষ প্রান্তিকে এসে মোট অ্যাপ ডাউনলোড হয়েছে ২ হাজার ৯৬০ কোটি। সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার জানিয়েছে, মোট ডাউনলোডের ৮০ শতাংশ অর্থাৎ ২ হাজার ৩৬০ কোটি অ্যাপ তৈরি করেছে গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোরের শীর্ষে থাকা ১ শতাংশ পাবলিশার। তার মধ্যে মোট ১ হাজার ১১০ কোটি গেইম ডাউনলোডের মধ্যে শীর্ষ ১ শতাংশ পাবলিশারের গেইম ডাউনলোড হয়েছে ৯১০ কোটি।

সেন্সর টাওয়ার আরও জানায়, তিন মাসে অ্যাপ ডাউনলোড থেকে আয় হয়েছে ২ হাজার ২০০ কোটি ডলার। যার মধ্যে শীর্ষ ১ শতাংশ পাবলিশার থেকে আয় হয়েছে ২ হাজার ৫০ কোটি ডলার। অপর বাকি ৯৯ শতাংশ পাবলিশারদের ২০ শতাংশ অ্যাপ অর্থাৎ ৬০০ কোটি ডাউনলোড হয়েছে। সেখানে তাদের আয় হয়েছে মোট ১৫০ কোটি ডলার।

প্লে স্টোর ও অ্যাপ স্টোরের বড় বড় পাবলিশারদের কারণে প্রতিযোগিতায় ছোটখাটো পাবলিশাররা যে টিকতেই পারছে না পরিসংখ্যান সে কথায় বলছে। অ্যাপ পাবলিশারদের তালিকায় শীর্ষাবস্থানে আছে ফেইসবুক, ইউটিউব, গুগল, টেনসেন্ট, বাইটড্যান্স, আলিবাবা, মাইক্রোসফট, ভুডু, স্টে গেইমস ও গুড জব গেইমস।

বিগত কয়েক বছরে অ্যাপের বাজারে বিশাল পরিবর্তন এসেছে। ২০১৮ সালে গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোরে অ্যাপের সংখ্যা ছিলো ৩৪ লাখ। ২০১৪ সালে সেই সংখ্যা ছিলো ২২ লাখ। তবে পরিসংখ্যান বলছে  ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ডাউনলোডের পরিমাণ ১ হাজার গুণ কমেছে।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  শিল্পবিপ্লবে হুমকি ই-বর্জ্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা