ফেব্রুয়ারি ১, ২০২৩

শীতে গরুকে জ্যাকেট দেবে ভারত

শীতকাল আসলেই বেড়ে যায় ভোগান্তি। শীতের তীব্রতা মানুষের পাশাপাশি প্রভাব ফেলে পশুর ওপরও। সম্প্রতি শীতের বিষয়টি মাথায় রেখে গরুর জন্য পাটের জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতের উত্তর প্রদেশের বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা। শীতকালে খামারের গরুগুলোর কষ্ট লাঘব করতেই পৌর প্রশাসনের এ উদ্যোগ।

ভারতীয় সংবাদমাধ্যমেরন এক প্রতিবেদনে জানানো হয়েছে, গরুর জন্য প্রতিটি জ্যাকেটের দাম নির্ধারণ করা হয়েছে ২৫০ থেকে ৩০০ টাকা। প্রথম দফায় ১০০টি জ্যাকেট তৈরি হবে। সেগুলো নভেম্বরের মধ্যেই হাতে পাবে প্রশাসন।

অযোধ্যা নগর নিগমের কমিশনার নীরজ শুক্লা জানান, ‘আমরা গরুর জন্য জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছি। তিন থেকে চারটি পর্যায়ে এ জ্যাকেট প্রকল্প বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের কাজ শুরু হবে বৈশিংপুর গোশালা থেকে। সেখানে ৭০০ ষাঁড়সহ মোট প্রায় ১২০০ গবাদিপশু আছে। যদিও প্রাথমিকভাবে গরুর বাছুরের জন্য ১০০টি জ্যাকেট কেনা হচ্ছে। পরে বাকি জ্যাকেট আরও কেনা হবে।’

এছাড়া প্রতিবেদনে আরও জানানো হয় শীতের মৌসুমে যাতে গরুর কষ্ট না হয় সে জন্য প্রতিটি গোশালায় বনফায়ারের ব্যবস্থা করেছে প্রশাসন। তার সাথে গোশালার মেঝেতেও খড় বিছিয়ে দেয়া হবে। পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে গরুর পরিষেবা দেয়াই তাদের অন্যতম লক্ষ্য।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সৌদিতে প্রথমবারের মতো বিরোধী দলের আত্মপ্রকাশ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা