নভেম্বর ২৮, ২০২১

শিল্পনীতি হবে শিল্পখাতের গাইডলাইন – এফবিসিসিআই সভাপতি

শিল্পনীতি হবে শিল্পখাতের গাইডলাইন

শিল্পনীতি দেশের শিল্পখাতের জন্য একটি রূপরেখা, একটি গাইডলাইন। শিল্পের কোন খাত কতটা সুবিধা পাবে, কী ধরনের নীতি সহায়তা পাবে সব শিল্পনীতি অনুসারে পরিচালিত হওয়া উচিত।

করোনাকালিন সংকট কাটিয়ে উঠতে শিল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণখাতগুলোকে অগ্রাধিকারভিত্তিতে নীতি সহায়তা দিতে হবে। শুধু বড় উদ্যোক্তাদের নয়, ক্ষুদ্র ও মাঝারী শিল্পখাতেও শিল্পনীতিতে সুবিধা রাখতে হবে। শিল্পনীতির সব ধারা শিল্পসংশ্লিষ্ট সকলকে বাধ্যতামূলকভাবে মানতে হবে। না হলে শিল্পনীতির দেয়া সুবিধা শিল্পখাত পাবে না।

গতকাল রবিবার রাজধানীর মতিঝিলে আনন্দবাজারকে দেয়া সাক্ষাতকারে আসন্ন শিল্পনীতি নিয়ে এসব কথা বলেন দেশের ব্যবসায়িদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি; ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

আসন্ন শিল্পনীতির বিভিন্ন দিক নিয়ে ব্যবসায়িদের শীর্ষ এ নেতা আরো বলেন, অভ্যন্তরীণ সম্পদের পূর্ণাঙ্গ ব্যবহার নিশ্চিত করেই শিল্পনীতির সব ধারা উপধারা অন্তর্ভক্ত করতে হবে। শিল্পনীতিতে দেশি শিল্পের প্রসারে সর্বোচ্চ গুরুত্ব দিবে। এতে রফতানিমুখী ও আমদানি বিকল্প শিল্পের সহজ প্রসার হবে। আগামী দিনে এদেশে প্রযুক্তিখাত তরুণ উদ্যোক্তাদের বিনিয়োগের সবচেয়ে বড় খাত। শিল্পনীতিতে স্টার্টআপ ফাইন্যান্সিং বিষয়ে রূপরেখা থাকতে হবে।

শিল্পনীতি প্রণয়নের আগে ব্যবসায়ীদের মতামত নেয়ার বিষয়ে জসিম উদ্দিন বলেন, সরকারি নির্ধারকরা একক সিদ্ধান্তে শিল্পনীতি প্রণয়ন করলেই হবে না। অবশ্যই ব্যবসায়িদের মতামতের প্রতিফলন থাকতে হবে। এক্ষেত্রে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী ধারা উপধারা যোগ করতে হবে।

আর্ন্তজাতিক বাজারের সঙ্গে দেশীয় শিল্পনীতির মিল রাখার বিষয়ে আলোকপাত করে এফবিসিসিআই সভাপতি বলেন, আর্ন্তজাতিক বাজারের হালচাল বিবেচনায় রেখেই শিল্পনীতিতে নিয়মকাণুন যোগ করতে হবে। বর্তমান বিশ্বে পরিবেশবান্ধব সবুজ কারখানায় উৎপাদিত পণ্য কিনতে সবাই আগ্রহী। তাই প্রণিত শিল্পনীতিমালায় বর্জ্য শোধনাগারে গুরুত্ব দিতে হবে। সরকারি বেসরকারি যৌথ বিনিয়োগেও গুরুত্ব দিতে হবে।

শিল্পে প্রণোদনা, অব্যাহতি, রাজস্ব সুবিধা, ব্যাংক ঋণসহ সব ধরনের রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা শিল্পের কোনখাতে কতটা পাবে বা দেয়া প্রয়োজন তা থাকতে হবে সে বিষয়ে আলোকপাত করে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, শিল্পনীতিতে লোকসানি সরকারি কলকারখানা ব্যক্তিখাতের মতো লাভজনক এবং প্রতিযোগি হিসেবে গড়ে তুলতে নিয়মনীতি অন্তর্ভুক্ত করতে হবে। দেশের সব এলাকায় সুষম শিল্প গড়ে তুলতে শিল্পনীতিতে উদ্যোগ নিতে হবে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার