ফেব্রুয়ারি ১, ২০২৩

‘শনিবার বিকেল’ মুক্তিতে কোনো বাধা নেই

‘শনিবার বিকেল’ মুক্তিতে কোনো বাধা নেই

‘শনিবার বিকেল’ ছবিটি প্রেক্ষাগৃহে প্রদর্শনে এখন আর কোনো বাঁধা নেই।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত বহুল আলোচিত ‘শনিবার বিকেল’ সিনেমা নিয়ে শনিবার (২১ জানুয়ারি) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।

চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ ছবিটি নিয়ে আপিল বোর্ডের শুনানি হয় আজ (২১ জানুয়ারি)।

সিনেমার নির্মাতা-প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা। এরই আলোকে সিনেমাটি নিয়ে মতামত দেন, ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাঁধা নেই। মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে ছিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালে ১৫ সদস্যের সেন্সর বোর্ড সর্বসম্মতিক্রমে সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দিয়েছিল। সেখানে বলা হয়, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত। সেখানে দেশের সামরিক, পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছেন, দুজন পুলিশ সদস্য প্রাণ দিয়েছেন, সেটিই অনুপস্থিত। সে জন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে।

এছাড়া, ২০২০ সালে ‘শনিবার বিকেল’ প্রযোজক জাজ মাল্টিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে দাবি করলে বোর্ড সেটি দেখে কোনো সংযোজন পাওয়া যায়নি জানিয়ে দেয়। গত বছরের আগস্টে জাজ মাল্টিমিডিয়া আপিল শুনানির আবেদন করে। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ফারুকীসহ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা সিনেমাটি নিয়ে সাক্ষাৎকারও দেন।

আরও পড়ুনঃ  ৬ বছর পর ঢাকা মাতাবেন শিল্পা

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা