আগস্ট ১৯, ২০২২

লাভের লোভে ডলার সংকট

শুধু দেশে নয় আন্তর্জাতিকভাবে বেশি লাভের লোভে ডলার সংকট হচ্ছে। মানি এক্সচ্যাঞ্জাররা বেশি লাভের জন্য ডলার জমাচ্ছে। এতে দেশে ও আন্তর্জাতিক বাজারে ডলারে সংকট দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।
শুক্রবার রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে উজবেকিস্তানের ডেপুটি প্রাইম মিনিস্টার জামশেদ কাদজায়েভের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, বিশে^র সব দেশেই ডলারের দামের বিপরীতে স্থানীয় মুদ্রার দরপতন হচ্ছে। সেটি বাংলাদেশেও বিদ্যমান

আন্তর্জাতিকভাবে ডলারের চাহিদা বেড়েছে। মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাংকও জানিয়েছে এখন ডলারের যেভাবে দাম বাড়ছে তাতে আগামীতে তারাই ক্ষতির মুখোমুখি হবে।

তিনি বলেন, সবাই ব্যবসাতে লাভ করতে চায়। এক্ষেত্রে ডলার জমানো দোষের কিছু নয়। কেননা ব্যবসার চিন্তাই হচ্ছে লাভ।

উল্লেখ্য ডলারের দাম গত বছর ৩ আগস্ট থেকে বাড়তে শুরু করে। দীর্ঘদিন ৮৪ টাকায় স্থির থাকার পর ২২ আগস্ট ৮৫ টাকা ছাড়ায়। চলতি বছরের ৯ জানুয়ারিতে বেড়ে ৮৬ টাকায় পৌঁছে ২২ মার্চ পর্যন্ত স্থির ছিল। ২৩ মার্চ থেকে বাড়তে শুরু করে। এদিন আন্তঃব্যাংকে আরও ২০ পয়সা বেড়ে ৮৬ টাকা ২০ পয়সায় দাঁড়ায়। ২৭ এপ্রিল আরও ২৫ পয়সা বেড়ে দাঁড়ায় ৮৬ টাকা ৪৫ পয়সা। ১০ মে বাড়ে আরও ২৫ পয়সা। ১৬ মে বাড়ে ৮০ পয়সা। ২৩ মে বাড়ে ৪০ পয়সা। এভাবে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম গিয়ে ঠেকে ৮৭ টাকা ৯০ পয়সায়।

আরও পড়ুনঃ  প্রস্তাবিত করে সিগারেট বিক্রি বাড়বে

ডলারের দাম বাড়তে থাকায় গত ৩১ মে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে ৮৯ টাকা নির্ধারণ করে দেয়। এই দর ৫ দিনও টিকেনি। ৪ জুন দাম বেড়ে দাঁড়ায় ৮৯ টাকা ৯০ পয়সা। ৫ জুন হয় ৯১ টাকা ৫০ পয়সা, ৬ জুন দাঁড়ায় ৯১ টাকা ৯৫ পয়সা। ৭ জুন ৯২ টাকায়। এরপর ৮ জুন কমে দাঁড়ায় ৯১ টাকা ৫০ পয়সা। ৯ জুন ৯২ টাকা হয়। ১৩ জুন ৯২ টাকা ৫০ পয়সায় এবং ২৩ জুন হয় ৯২ টাকা ৯৫ পয়সা, ২৮ জুন হয় ৯৩ টাকা ৪৫ পয়সা। ২১ জুলাই আরও ৫০ পয়সা ও ২৬ জুলাই ২৫ পয়সা দাম বেড়ে সর্বশেষ ডলারের বিক্রয় দর দাঁড়ায় ৯৪ টাকা ৭০ পয়সা। বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে এ দরে ডলার বিক্রি করছে। কিন্তু ব্যাংকগুলোতে এবং খোলাবাজারে এ দাম মানা হয়নি কখনও। বৃহস্পতিবার খোলা বাজারে ডলার বিক্রি হয়েছে সর্বোচ্চ ১১২ টাকায়। ব্যাংকগুলোতেও ডলার বিক্রি হয়েছে ১০৫ টাকায়।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published.

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা