ফেব্রুয়ারি ১, ২০২৩

রূপপুরের মালামালবাহী রাশিয়ান জাহাজ ভিড়েছে ভারতের হলদিয়ায়

রূপপুরের মালামালবাহী রাশিয়ান জাহাজ ভিড়েছে ভারতের হলদিয়ায়

আমেরিকার নিষেধাজ্ঞার পর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের (এনপিপি) জন্য রাশিয়া থেকে আসা মালবাহী জাহাজকে পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে খালাসের অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

রাশিয়ার ওই জাহাজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় কারণে বাংলাদেশের বন্দরে মালামাল খালাসের অনুমতি না পাওয়ায় গত ডিসেম্বরের শেষ দিকে থেকে বঙ্গোপসাগরে অবস্থান করছিল। বাংলাদেশে ভিড়তে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের আপত্তির পর ভারতের হলদিয়ায় নোঙর করেছে জাহাজটি।

সোমবার (৯ জানুয়ারি) ভারতীয় প্রভাবশালী দৈনিক ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ওই প্রতিবেদনে কর্মকর্তারা বলেছেন, হলদিয়ায় নোঙর করা রাশিয়ার ওই জাহাজ থেকে পণ্য খালাসের পর সেগুলো সড়কপথে বাংলাদেশের নির্ধারিত গন্তব্যে পাঠানো হতে পারে। ভারত-রাশিয়া অংশীদারিত্ব চুক্তির আওতায় তৃতীয় দেশে প্রকল্প নির্মাণকাজে সহায়তার অংশ হিসেবে বাংলাদেশকে ভারত সহায়তা করছে বলে জানিয়েছেন তারা।

এদিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের প্রধান প্রশাসনিক কর্মকর্তা অলোক চক্রবর্তী গণমাধ্যমে বলেছেন যে তারা এই বিষয়ে আনুষ্ঠানিক কোন নিশ্চয়তা পাননি।

তিনি বলেন, “আনুষ্ঠানিকভাবে আমরা এখনো কোনো চিঠি পাইনি যেটি নিশ্চিত করে যে রাশিয়ান জাহাজটি পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে তার চালান আনলোড করবে এবং তারপরে সড়কপথে তা দেশে পাঠাবে।”

প্রকল্পের প্রধান প্রশাসনিক কর্মকর্তা আরও যোগ করেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি ও খুচরা যন্ত্রাংশ বহনকারী ২০টি জাহাজ বাংলাদেশে এসেছে। এ মাসে আরও তিনটি জাহাজ আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে।”

তবে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাশিয়ার পতাকাবাহী জাহাজ ভারতের সব বন্দরে নোঙরের জন্য উন্মুক্ত রয়েছে। গত বছরের পুরো সময়জুড়ে রাশিয়ার কাছ থেকে বিভিন্ন ধরনের পণ্য-সামগ্রী ও অন্যান্য চালান গ্রহণ করেছে ভারত। একই সময়ে রাশিয়ার সাথে ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য বেড়েছে ৩০০ শতাংশের বেশি।

আরও পড়ুনঃ  মুজিববর্ষ উপলক্ষে সোনারগাঁয়ে গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সেবা প্রদান

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য নির্ধারিত পণ্য নিয়ে রাশিয়ার পতাকাবাহী জাহাজটি গত বছরের ডিসেম্বরের শেষের দিকে বাংলাদেশের মংলা বন্দরে পৌঁছেছিল।

“আমরা জানতে পেরেছি, জাহাজটি থেকে মালামাল ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে খালাস করা হবে। পরে সেখান থেকে অন্য যানবাহনে করে সেসব মালামাল রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নেওয়া হবে।” এমন তথ্য জানান মোংলা বন্দর কর্তৃপক্ষের সচিব কালাচাঁদ সিংহ।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা