ফেব্রুয়ারি ৩, ২০২৩

রাজস্ব অব্যাহতি আছে কিন্তু উৎপাদন নেই

ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান ভিশন জেআইটি এন্টারপ্রাইজ রি-রোলিং মিলস ইস্পাত পণ্য প্রস্তুত না করে তা বিক্রি করছে অন্যত্র। অথচ সরকারের নথিতে নিবন্ধিত রয়েছে ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে। এরই পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটিকে নিয়মিত রাজস্ব অব্যাহতিও দিয়ে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সরেজমিন দেখা গেছে, সেখানে বিশাল আকারের শেড তৈরি করা হয়েছে কিন্তু ইস্পাত উৎপাদনের মতো কোনো মেশিনারিজ স্থাপন করা হয়নি। ফলে উৎপাদন কার্যক্রমও নেই।

চট্টগ্রাম কাস্টম হাউজের তথ্য পর্যালোচনায় দেখা গেছে, গত ২০১৭ সালের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত মোট ১৩ হাজার ২৩২ টন ইস্পাত কাঁচামাল আমদানি করেছে ভিশন জেআইটি এন্টারপ্রাইজ। রাজস্ব অব্যাহতি পাওয়ায় এ পণ্য মাত্র আড়াই কোটি টাকার শুল্ক পরিশোধ করে পৌঁছে গেছে কারখানায়। একই সময়ে বেনাপোল বন্দর দিয়েও ৮ হাজার ৬৩৯ টন স্পঞ্জ আয়রন (ইস্পাত কাঁচামাল) আমদানি করেছে প্রতিষ্ঠানটি। আমদানিসংক্রান্ত ব্যাংকিং (ঋণপত্র) কার্যক্রম সম্পন্ন হয়েছে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের সীতাকুণ্ড শাখায়।

ভিশন জেআইটি এন্টারপ্রাইজের বাণিজ্যিক কর্মকর্তা মো. শোয়াইব উদ্দিন বলেন, আমরা এখনো ইস্পাত পণ্য উৎপাদনে যেতে না পারলেও উৎপাদন কার্যক্রম শুরুর বিষয়টি পরিকল্পনায় রয়েছে। আমাদের স্থাপনা ও মেশিনারিজ রয়েছে। উৎপাদনে না থাকলেও তিন বছর ধরে কীভাবে রাজস্ব অব্যাহতি নিয়ে ইস্পাত কাঁচামাল আমদানি হচ্ছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ইস্পাত কাঁচামাল মজুদ করে রেখেছি। উৎপাদনে গেলে ইস্পাত তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহার করতে হবে।

চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট কার্যালয়ে খোঁজ নিয়ে দেখা গেছে, গত তিন বছরে ভিশন জেআইটির আমদানির বিপরীতে কোনো মূসক (ভ্যাট) দেয়া হয়নি। প্রতিষ্ঠানটি ১ হাজার ৫১২ টন কোয়াটজিট পাউডার আমদানিতে এটিভি (অগ্রিম কর) অব্যাহতি সুবিধার পাশাপাশি সাফটা চুক্তির আওতায় ৫ শতাংশ আমদানি শুল্ক অব্যাহতি নিয়েছে এনবিআর থেকে। এছাড়া উৎপাদনকারীর সুবিধা নিয়ে ১১ হাজার ৫০০ টন মেল্টাবল স্টিল স্ক্র্যাপ, ২৪৩ টন ফেরো সিলিকন ম্যাঙ্গানিজ ও ৮ হাজার ৬৩৯ টন স্পঞ্জ আয়রন আমদানিতে কোনো মূসক দেয়নি প্রতিষ্ঠানটি।

আরও পড়ুনঃ  মোটরসাইকেল শিল্পে ভ্যাট অব্যাহতি বহালের সুপারিশ

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার এনামুল হক বলেন, উৎপাদন কার্যক্রম নেই অথচ রাজস্ব অব্যাহতি নিয়ে ইস্পাত কাঁচামাল আমদানিতে সক্রিয় আছে, এটা বড় ধরনের অপরাধ। উৎপাদনে না থাকলে এভাবে আমদানির কোনো সুযোগই নেই। এ ব্যাপারে ভিশন জেআইটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা