ডিসেম্বর ১, ২০২১

যুক্তরাষ্ট্র টিকা দেওয়ার বয়সসীমা ৫ বছর করলো 

যুক্তরাষ্ট্রে পাঁচ বছর বয়সী শিশুদের জন্য প্রথমবার করোনাভাইরাস প্রতিরোধী টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। শুক্রবার (২৯ অক্টোবর) দেশটিতে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। খবর রয়টার্সের।

তবে অনুমোদন পেলেও যুক্তরাষ্ট্রে এখনই শিশুদের করোনা টিকা দেওয়া শুরু হচ্ছে না। ডোজ কীভাবে দেওয়া উচিত সে সম্পর্কে এখনো মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরামর্শ প্রয়োজন। এ বিষয়ে আগামী মঙ্গলবার (২ সেপ্টেম্বর) একটি উপদেষ্টা দলের আলোচনা শেষে সিদ্ধান্ত হবে।

অবশ্য ফাইজার কর্তৃপক্ষ জানিয়েছে, তারা শনিবার (৩০ অক্টোবর) থেকেই ফার্মেসি, শিশু বিশেষজ্ঞদের কার্যালয়সহ বিতরণকারী বিভিন্ন জায়গায় টিকা পাঠানো শুরু করবে।

তবে ১২ বছরের বেশি বয়সীদের মতো ৩০ মাইক্রোগ্রামের সাধারণ ডোজ নয়, যুক্তরাষ্ট্রে ছোট বাচ্চাদের দেওয়া হবে ফাইজার টিকার ১০ মাইক্রোগ্রাম ডোজ।

মার্কিন নীতিনির্ধারকরা জানিয়েছেন, পাঁচ থেকে ১১ বছর বয়সীদের ফাইজারের টিকা দেওয়ায় ঝুঁকির তুলনায় সম্ভাব্য উপকারিতা অনেক বেশি।

এফডিএ’র এ সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রে প্রায় ২ কোটি ৮০ লাখ শিশু করোনারোধী ট্কিা পাবে বলে আশা করা হচ্ছে। এদের মধ্যে অনেকেই সশরীরে স্কুলে যেতে শুরু করায় ভাইরাস সংক্রমণের মুখে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে চীন, কিউবা ও সংযুক্ত আরব আমিরাতসহ হাতেগোনা কয়েকটি দেশ শিশুদের জন্য করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রফতানি সম্ভাবনা ২৫ হাজার কোটি টাকার

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার