যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের আইনি নিবন্ধন নিশ্চিতে দেশটির সরকারকে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পারস্পরিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন তিনি।

নিউইয়র্কে মার্কিন কংগ্রেসের সদস্য গ্রেস মেং এর সঙ্গে বৈঠককালে বাংলাদেশ ও আমেরিকার রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও উন্নয়নের উপায় নিয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কংগ্রেস সদস্য মংকে মার্কিন সংসদ সদস্যদের একটি গ্রুপের সঙ্গে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান মন্ত্রী। এসময় বাইডেন প্রশাসনের অভিবাসন সম্পর্কে উদার পদ্ধতির প্রশংসা করে তিনি কংগ্রেস সদস্যকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত বাংলাদেশি নাগরিকদের আইনিকরণের জন্য উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

ড. মোমেন কোভিড -১৯ চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের পাশাপাশি দেশে বিদেশি বিনিয়োগের জন্য বিদ্যমান অনুকূল পরিবেশ সম্পর্কে বাংলাদেশের মার্কিন সাংসদকে অবহিত করেন। এছাড়া তিনি বাংলাদেশর উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়ন এবং বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতি তুলে ধরেন।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *