ফেব্রুয়ারি ১, ২০২৩

যুক্তরাষ্ট্রের ভুট্টা রফতানি কমেছে ৭৮%

উৎপাদন ও রফতানি উভয় ক্ষেত্রেই মন্দা যাচ্ছে যুক্তরাষ্ট্রের ভুট্টা খাত। এরই ধারাবাহিকতায় সম্প্রতি দেশটি থেকে কৃষিপণ্যটির রফতানি ৭৮ শতাংশ হ্রাস পেয়েছে।

মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) সর্বশেষ সাপ্তাহিক প্রতিবেদন থেকে জানা যায়, অক্টোবরের সর্বশেষ সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ২ লাখ ৭৫ হাজার ৫৭৫ টন ভুট্টা রফতানি হয়েছে, যা আগের বছরের এই সময়ের তুলনায় ৭৮ শতাংশ ও একই মাসের আগের সপ্তাহের তুলনায় ২৯ শতাংশ কম।

এ সময়ে দেশটির উপসাগরীয় উপকূল হয়ে রফতানি হয়েছে মোট ১ লাখ ২১ হাজার ৫১৬ টন ভুট্টা। এর মধ্যে ১ লাখ ১৮ হাজার ৩৮৯ টন ইয়েলো ও ৩ হাজার ১২৭ টন হোয়াইট ভুট্টা রফতানি হয়েছে বলে জানা যায়। এছাড়া উপসাগরীয় উপকূল থেকে রফতানীকৃত ভুট্টার শীর্ষ গন্তব্য ছিল মেক্সিকো।

এইদিকে এ সপ্তাহে দেশটির অভ্যন্তরীণ পথে ভুট্টার রফতানি দাঁড়িয়েছে ১ লাখ ৫৪ হাজার ৩৫ টন ইয়েলো ভুট্টা। এ পথে দেশটি থেকে মেক্সিকোর উদ্দেশে রফতানি হয়েছে ১ লাখ ৪১ হাজার ৫৫০ টন এবং তাইওয়ানে রফতানি হয়েছে ১১ হাজার ১৪০ টন ভুট্টা।

চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকে যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে নতুন বিপণনবর্ষ। এর পর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দেশটি মোট ৩৭ কোটি ৫৩ লাখ টন ভুট্টা রফতানি করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৬২ শতাংশ কম।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দফায় দফায় বাড়ছে আদা রসুনের দাম

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা