ফেব্রুয়ারি ৩, ২০২৩

ম্যানইউ কিনতে তৃতীয়বার প্রস্তাব দিলেন সৌদি যুবরাজ

ইংলিশ প্রিমিয়ার লীগের ঐতিহ্যবাহী সফলতম ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে তৃতীয়বারের মতো প্রস্তাব দিতে চলেছেন সৌদি আরবের যুবরাজ ও উপপ্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। এর আগে দু-দু’বার প্রত্যাখ্যান হওয়ার পরও হাল ছাড়ছেন না প্রভাবশালী এই যুবরাজ।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিরর জানায়, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে এর আগে দুইবার আগ্রহ প্রকাশ করেছিলেন। এ জন্য তিনি ৩৮০ কোটি পাউন্ড খরচ করতে প্রস্তুত ছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি আরো জানায়, সৌদি যুবরাজ যেভাবে মোটা অঙ্কের প্রস্তাব দিয়ে চলেছেন তাতে খুব বেশিদিন আর ম্যানইউর মালিকানা নিজেদের হাতে আটকে রাখতে পারবে না মার্কিন গ্লেজার পরিবার। তবে কি পরিমাণ অর্থের কথা বলা হয়েছে সেটা এখনও জানাতে পারেনি সংবাদমাধ্যমটি।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের ধনী ব্যবসায়ী গ্লেজার পরিবারের এক সদস্য কেভিন গ্লেজার তার হাতে থাকা ১৩ শতাংশ মালিকানা স্বত্ব বিক্রি করতে রাজি হয়েছেন। এখন বাকিরা রাজি হলেই রেড ডেভিলসের মালিকানা কিনতে পারবেন সৌদি যুবরাজ।

পরিবারটি ২০০৩ সালে ৭৬০ মিলিয়ন পাউন্ড দিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা কিনেছিল। কিন্তু কয়েক বছর ধরে প্রত্যাশা মতো মাঠে সাফল্য পাচ্ছে না দলটি।

যার প্রভাব পড়েছে স্পন্সরশিপেও। এরই মধ্যে শেভরোলেট নামক প্রতিষ্ঠানটি, যাদের লোগো ম্যানইউর জার্সিতে থাকে, তারা তাদের ৪৫০ মিলিয়ন পাউন্ডের চুক্তি আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে সৌদি টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান ক্লাবটির সঙ্গে যুক্ত হয়েছে। একই ভাবে সৌদি সরকারের সঙ্গে সেদেশের ফুটবল উন্নয়নেও ম্যানইউর চুক্তি হয়েছে। তাই সৌদি যুবরাজ ভীষণভাবে চাইছেন, ম্যানইউর মালিকানা নিজের হাতে নিয়ে নিতে।

আরও পড়ুনঃ  'টপ অর্ডারের ব্যর্থতাই পার্থক্য গড়ে দিয়েছে'

প্রসঙ্গত সৌদি যুবরাজের ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা নেয়ার আগ্রহের কারণ- ম্যানচেস্টার সিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা বলে মনে করা হয়। কারণ ম্যানচেস্টার সিটির মালিক আরবের আরেক রাজপরিবারের সদস্য শেখ মানসুর। যিনি সংযুক্ত আরব আমিরাতের উপপ্রধানমন্ত্রী।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা