ফেব্রুয়ারি ৩, ২০২৩

মিয়ানমারকে চাপ দিতে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধ

নিজ মাতৃভূমি থেকে জোরপূর্বক রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশকে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। শুক্রবার (১৮ অক্টোবর) জার্মান প্রতিপক্ষের সাথে এক দ্বিপক্ষীয় বৈঠকে এসব তুলে ধরেন ড. মোমেন।।

জাতিসংঘের ৭৪তম সাধারণ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী কর্তৃক প্রস্তাবিত চারটি বিষয় তুলে ধরেন এবং মিয়ানমার সরকার যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয় সেজন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জার্মান সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। এছাড়া রোহিঙ্গাদের প্রতি সংঘটিত নৃশংসতার জন্য মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করতে জার্মানির সমর্থনও চান।

বৈঠক চলাকালীন সময়ে ড. মোমেন বাংলাদেশে জার্মানির ব্যবসায়ীদের সরাসরি বিনিয়োগ করার জন্য আহ্বান জানান। দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের আস্থা ভারসাম্য নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। দু’দেশের মধ্যে বিদ্যমান শক্তিশালী বাণিজ্যিক সম্পর্কের কথা উল্লেখ করে বৈঠকে জার্মানির সংস্থা ভেরিডোসের ই-পাসপোর্ট বাস্তবায়ন প্রকল্প এবং জ্বালানি খাতে জার্মান কোম্পানি সিমেন্স এজির কর্মকাণ্ড ও উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

পারস্পরিক বিশ্বব্যাপী ইস্যু নিয়ে কথা বলার সময় ড. মোমেন জাতিসংঘে বাংলাদেশ কর্তৃক গৃহীত ও প্রচারিত ‘শান্তি সংস্কৃতির’ প্রস্তাব তুলে ধরেন। পরামর্শ দেন রাষ্ট্রে শান্তিপূর্ণ মনোভাব ও সহনশীলতার অনুশীলন করলে, বেশিরভাগ সংকট এড়ানো সম্ভব।

এছাড়া জার্মান পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের মানবিক অবস্থানের খুব গভীর প্রশংসা করেছেন। তিনি বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। পরবর্তী সময়ে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় জার্মানি বাংলাদেশকে সমর্থন প্রদান করবে এ আশ্বাস ব্যাক্ত করেন।

আরও পড়ুনঃ  দমেনি তেল-চিনি

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা