ফেব্রুয়ারি ১, ২০২৩

জোরদার হচ্ছে ভ্যাট লটারির প্রক্রিয়া

ভ্যাটের আওতা বাড়াতে জরিপ

ভ্যাটের আওতা বাড়াতে জরিপ

ভ্যাট সপ্তাহ ও জাতীয় ভ্যাট দিবসকে সামনে রেখে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ জরিপ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট কমিশনার অফিসগুলো ভ্যাট যোগ্য প্রতিষ্ঠানগুলো খুঁজে বের করবে। গতকাল সোমবার এনবিআর সম্মেলন কক্ষে ইএফডি চালানের ২৩তম লটারির ড্র উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এনবিআর সদস্য মইনুল খান (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) এ কথা বলেন। অনুষ্ঠানে ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়। লটারির ড্র দেখতে ক্লিক করুন https://nbr.gov.bd/uploads/efdms/NBR_20221205_0005.pdf

মইনুল খান বলেন, ভ্যাট সপ্তাহ ও জাতীয় ভ্যাট দিবসকে সামনে রেখে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ জরিপ করতে ভ্যাট কমিশনারেটগুলোতে বিশেষ সার্ভে করছে। তারা ভ্যাট যোগ্য প্রতিষ্ঠানগুলো খুঁজে বের করবে। কমিশনারেটগুলো নিশ্চিত করবে তাদের আওতাধীন আর কোনো ভ্যাট আদায়যোগ্য প্রতিষ্ঠান নেই।

ইএফডি চালানের লটারি প্রসঙ্গে মইনুল খান বলেন, ভ্যাট লটারির প্রক্রিয়াকে আরো স্বচ্ছ ও জোরদার করা হচ্ছে। আমরা লটারির আওতায় বাড়ানোর চিন্তা করছি। অ্যাপসের মাধ্যমে লটারির পুরস্কার দেওয়া যায় কিনা তা ভেবে দেখা হচ্ছে।

ইএফটি মেশিন বসানোর পর থেকে আমরা আশান্বিত সাফল্য পাচ্ছি মন্তব্যে করে মইনুল খান বলেন, গত নভেম্বর মাসে ইএফডি মেশিনের মাধ্যমে ৩২ কোটি ২৯ লাখ টাকার রাজস্ব আহরন হয়েছে। গত অক্টোবর মাসে আহরন ছিল ৩০ কোটি ৪০ লাখ টাকা। এ পর্যন্ত ৮ হাজার ৮৩০ মেশিন বসানো হয়েছে। আমাদের তিন লাখ ইএফডি মেশিন বসানোর পরিকল্পনা রয়েছে। নভেম্বর মাসের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এ লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়। 

আরও পড়ুনঃ  ওমিক্রনের উচ্চ ঝুঁকি

উল্লেখ্য, ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত ৪ হাজার ৯৩৭টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা