জানুয়ারি ৩০, ২০২৩

ভিসিপিয়াবের মাধ্যমে স্টার্টআপদের সহায়তা দিবে বাণিজ্য মন্ত্রণালয়

বাণিজ্য মন্ত্রী টিমু মুনশির সাথে বৈঠক করেছেন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) প্রতিনিধি দল। বৈঠকে তথ্যপ্রযুক্তি খাতসহ অন্যান্য খাতে বিদেশি বিনিয়োগ গতিশীল করতে বিভিন্ন উদ্যোগ এবং রোড শো ও ইনভেস্টমেন্ট সামিট আয়োজনের বিষয়ে আলোচনা হয়।

এসময় ভিসিপিয়াবের পক্ষ থেকে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি ইন্ডাস্ট্রির প্রবৃদ্ধিতে সহায়তার জন্য ট্যাক্স প্রণোদনা এবং পলিসি সহায়তার অনুরোধ করা হয়, যা বৈদেশিক বাণিজ্য, স্থানীয় উদ্ভাবন, রফতানি এবং দেশে আমদানি করা পণ্যের বিকল্প দেশেই তৈরিতে সরাসরি সহায়তা করবে।

ভিসিপিয়াব মহাসচিব শওকত হোসেন বলেন, ভেঞ্চার ক্যাপিটাল উদ্যোক্তাদের সহায়তা করে, যারা কর্মসংস্থান তৈরি করেন। বাংলাদেশে অনেক উদ্যোক্তা প্রয়োজন, যাতে তারা অধিক কর্মসংস্থানের সুযোগ করতে পারেন।

ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান বলেন, স্থানীয় স্টার্টআপে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সহায়তা করলে বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) প্রবাহ অবশ্যই যথেষ্ঠভাবে বৃদ্ধি পাবে। স্থানীয় স্টার্টআপের সফলতার গল্প, অবকাঠামোগত সক্ষমতা এবং দক্ষ জনবলের বিষয়ে অবহিতকরণের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের মতো সচেতনতা তৈরির জন্য আমরা ভিসিপিয়াবের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বিজনেস প্রমোশন কাউন্সিলের সাথে যৌথভাবে রোডশো এবং ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করতে চাই। এটি স্থানীয় স্টার্টআপ ব্যবসায় এবং সেবার জন্য ফান্ড তৈরিতে সহায়তা করবে, যা রফতানি বাড়াবে এবং দেশেই আমদানি পণ্যের বিকল্প তৈরিতে সহায়তা করবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমরা প্রস্তাবনাগুলো বিবেচনা করবো এবং দেশের অর্থনীতির বৃহত্তর লাভের জন্য ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি বিনিয়োগ টেকসই করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবো। মন্ত্রণালয় থেকে ভিসিপিয়াবের মাধ্যমে রফতানি সক্ষমতা বৃদ্ধি এবং দেশেই আমদানি পণ্যের বিকল্প তৈরিতে স্টার্টআপগুলোকে প্রয়োজনীয় সহায়তার জন্য উদ্যোগ নেয়া হবে।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর নির্মাণের কাজ শীঘ্রই শুরু

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা