ফেব্রুয়ারি ৩, ২০২৩

ভারতীয় ফুটবলারদের চমকে দিয়েছে বাংলাদেশ

২০২২ কাতার বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। র‌্যাংকিংয়ে ৮৩ ধাপ এগিয়ে থাকায় স্বাগতিক ভারতই ফেভারিট ছিল এই ম্যাচে।

কলকাতার যুব ভারতীয় স্টেডিয়ামে মঙ্গলবার (১৫ অক্টোবর) বাছাইপর্বে দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপের ম্যাচে ১-১ গোলে ড্র করে দুই দল। স্বাভাবিকভাবেই ম্যাচ শুরুর আগে সবাই ধরে নিয়েছিলেন, পাত্তাই পাবে না জামাল ভূঁইয়াবাহিনী। কিন্তু সল্টটেকে ৭০ হাজার দর্শকের সামনে জামাল-সাদদের পারফরম্যান্স সবাইকে রীতিমত চমকে দিয়েছে।

পুরো ম্যাচে যেভাবে বুক চিতিয়ে লড়াই করেছেন জেমি ডে’র ছেলেরা তাতে ম্যাচটা জেতার কথা ছিল বাংলাদেশেরই। ভারতের সুনীল ছেত্রী, উদান্ত সিংদের কড়া পাহারায় রাখার জন্য বাংলাদেশের রক্ষণভাগ প্রশংসার দাবিদার।

প্রথমার্ধে গোলকিপার আশারাফুল রানার দুর্দান্ত সেভে বেশ কয়েকবার রক্ষা পেয়েছে বাংলাদেশ। ম্যাচের ৪২ মিনিটে অধিনায়ক জামালের বাঁকানো ফ্রি কিকে আবাহনী ফরোয়ার্ড সাদ উদ্দিনের দুর্দান্ত হেডে এগিয়ে যান লাল-সবুজ জার্সিধারীরা।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশকে গোল মিসের হতাশায় পুড়তে হয়। ইব্রাহীমের পাস থেকে জীবনের বাঁ পায়ের শট গোলরক্ষকের পায়ে লেগে ফিরে। এর কিছুক্ষণ পর ইব্রাহীমের শট ক্রসবারে লাগে। ম্যাচের বয়স যখন ৮৯ মিনিট আর তখনই আদিল খানের গোলে সমতায় ফেরে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ওই ১-১ গোলের সমতায় থেকে খেলা শেষ করে দু’দল।

এ ম্যাচে নিজেদের রক্ষণভাগের খেলোয়াড়দের ১০-এর মধ্যে সাড়ে ৯ দিয়েছেন বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি। তিনি বলেন, আমরা ভারতের চেয়ে ৮৩ ধাপ পিছিয়ে। এ রকম একটা দলের বিপক্ষে পয়েন্ট পেলে দারুণ আনন্দ হয়। কাতারের বিপক্ষে ড্র করেই সেটি অনুভূত হয়েছে। আমাদের কাছে এটি একটি অবিশ্বাস্য ফল।

আরও পড়ুনঃ  পদত্যাগ করলেন বিসিসিআই এর প্রধান নির্বাহী

জেমি আরো বলেন, এদিন ব্যতিক্রমী ফুটবল খেলেছে ছেলেরা। ভারতীয় ফুটবলারদের হতাশ করে দিয়েছে তারা। তাদের কোনো পরিকল্পনা কাজে আসেনি। ৩ পয়েন্ট নিয়ে ঢাকায় ফিরতে পারতাম। কিন্তু ড্র করে ফেরায় হতাশ লাগছে। ৭৫ হাজার দর্শকের সামনে এত ভালো খেলবে ছেলেরা ভাবিনি।

আনন্দবাজার/খলিফা

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা