বয়স্ক বিধবা প্রতিবন্ধিদের মোবাইলের মাধ্যমে ভাতা প্রদানের বিজ্ঞাপন

সমাজকল্যান মন্ত্রণালয়ের অধিনে সমাজসেবা অধিদপ্তরের বয়স্ক বিধবা প্রতিবন্ধিদের মোবাইলের মাধ্যমে ভাতা প্রদানের (জিটুপি) একটি বিজ্ঞাপন চিত্র সম্প্রতি বিভিন্ন টেলিভিশনে প্রচারিত হচ্ছে। এটি নির্দেশনা দিয়েছেন আমিনুর লিটন, পরিকল্পনা ও চিত্রনাট্য রুহুল আমিন তুহিন এবং উপদেষ্টা হিসেবে ছিলেন মাইনুল ইসলাম।

বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেছেন মোমেনা চৌধুরী সহ অনেকে। আরশিনগর মিডিয়ার ব্যানারে বিজ্ঞাপনটি নির্মান করা হয়েছে। বিজ্ঞাপনটির নির্মানের পেছনে কাজ করেছেন একঝাক মেধাবী তরুন প্রজন্ম। বিজ্ঞাপনটি নির্মান কৌশলে আনা হয়েছে নতুনত্ব।

কিভাবে সহজেই বিধবারা ভাতা পাবে সেই বিষয়টিকে ফুটিয়ে তোলা হয়েছে। একই সাথে প্রতিবন্ধিরাও যে সমাজসেবা অধিদপ্তরের ভাতা দ্রুত কিভাবে মোবাইলে পাবে তা খুব সহজেই প্রতন্ত অঞ্চলের মানুষ বুঝতে পারবে সহজেই।

বিজ্ঞাপনটি নির্মানে গুরুত্ব দেয়া হয়েছে আধুনিক প্রযুক্তিকে। যেন ডিজিটাল বাংলাদেশে প্রতিটি প্রান্তে এ তথ্য মানুষের হাতে হাতে পৌছে যায় খুব সহজেই। যারা এখনো মোবাইলে ভাতা পান না তারা যেন সহজেই বুঝে এই ভাতার আওতায় চলে আসতে পারেন সে কৌশলই উপস্থাপন করা হয়েছে বিজ্ঞাপনটিতে। বিজ্ঞাপনটি দেখলে বয়স্ক বিধবা কিংবা প্রতিবন্ধিরা খুব সহজেই বুঝবেন কি করে দ্রুত সমাজকল্যান মন্ত্রণালয়ের অধিনে সমাজসেবা অধিদপ্তরের ভাতা মোবাইলে পেতে পারেন।

নির্মান কাজের পেছনে যারা কাজ করেছের তারাও অভিজ্ঞতাসম্পন্ন ও সৃষ্টিশীল কাজে নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছেন বারে বার। নির্দেশনা দেয়া আমিনুর ইসলাম ইতিমধ্যে নির্মান করেছেন বেশ কয়েকটি শর্ট ফিল্ম সহ টিভি নাটক।

আর বিজ্ঞাপন চিত্রে তার পদচারনা সেই বিশ্ব বিদ্যালয় জীবন থেকেই। পরিকল্পনায় রুহুল আমিন তুহিন একজন সফল চিত্রনাট্যকার। সৃজনশীল বিজ্ঞাপন নির্মানে তার প্রশংসা রয়েছে সর্বত্র। এছাড়া বিজ্ঞাপনটি নির্মানে প্রধান উপদেষ্টা ছিলেন মাইনুল ইসলাম। তিনি একাধারে সাংবাদিক, লেখক, উপস্থাপক এবং বিশ্ববিদ্যালয় গবেষক।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *