ফেব্রুয়ারি ৩, ২০২৩

বৈশ্বিক চাকরি বাজারের ২৫ শতাংশ দখল করবে রোবট

শিল্প-কারখানায় উৎপাদনসহ বিভিন্ন কাজে মানুষের পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিত রোবটের ব্যবহার বাড়ছে। দিন দিন এ প্রবণতা আরও বাড়বে। পোশাক শিল্প এখন দ্রুত এগোচ্ছে স্বয়ংক্রিয়করণের দিকে। কারখানায় শ্রমিকের কাজ দখল করে নিচ্ছে রোবট।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) জানিয়েছে, ২০২৫ সালের মধ্যে বর্তমান বৈশ্বিক চাকরির বাজারের ২৫ শতাংশ দখল করবে রোবট। দ্রুত বর্ধনশীল প্রযুক্তির উন্নয়নের ফলে আগামী এক দশকের মধ্যে চাকরি হারাবে সাত কোটি ৫০ লাখ মানুষ।

ডব্লিউইএফ বলছে, অর্থনীতির ইতিহাসে দেখা যায়, শিল্পবিপ্লবের ফলে অনেক মানুষ চাকরি হারিয়েছিল। কিন্তু একই সঙ্গে সে সময় বিদ্যুৎ এবং বাষ্পীয় ইঞ্জিনের ব্যবহার মানুষের জন্য নতুন অনেক কাজের ক্ষেত্র তৈরি করেছিল, যার ফলে সৃষ্টি হয়েছিল মধ্যবিত্ত সমাজ; রোবট-অর্থনীতির ক্ষেত্রেও তেমনটাই ঘটবে।

ডব্লিউইএফের চেয়ারম্যান ক্লস সোয়াব বলেন, প্রযুক্তির উন্নতির ফলে যে পরিস্থিতির সৃষ্টি হবে, তা আগে থেকেই জানা যায় তেমন নয়। নতুন এ পরিস্থিতিতে খাপ খাওয়াতে মানুষকে শিক্ষিত ও প্রশিক্ষিত করতে অনেক বড় বড় বিনিয়োগ প্রয়োজন। এছাড়া জরুরি যে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে তা হল, নতুন পরিস্থিতিতে চাকরি নিয়ে হুমকির মধ্যে থাকা কর্মজীবীদের পুনরায় দক্ষ করে তোলা এবং তাদের অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করা।

যুক্তরাজ্যভিত্তিক সামাজিক সংগঠন ফেবিয়ান সোসাইটি ও ট্রেড ইউনিয়ন সংস্থার গবেষণা অনুযায়ী দেশটিতে ৬০ লাখের বেশি মানুষ আগামী দশকের মধ্যেই তাদের কাজ প্রযুক্তি দখল করে নেবে বলে আশঙ্কা করছেন। যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অব ইংল্যান্ড’ আগেই সতর্ক করেছে, এক কোটি ৫০ লাখ পর্যন্ত মানুষের চাকরি আগামীতে হুমকির মুখে পড়তে পারে।

আরও পড়ুনঃ  বিমান চলাচল নির্বিঘ্নে স্থাপিত হচ্ছে অটোমেটিক ওয়েদার সিস্টেম

পিডাব্লিউসির তথ্য অনুযায়ী, আগামী ২০৩০ সাল নাগাদ যুক্তরাষ্ট্র, জার্মানি ও যুক্তরাজ্যে প্রায় এক-তৃতীয়াংশ চাকরি স্বয়ংক্রিয় প্রযুক্তির কারণে শেষ হয়ে যাবে। বিশেষ করে পরিবহন, গুদামজাতকরণ, ম্যানুফ্যাকচারিং এবং পাইকারি ও খুচরা বাজারে চাকরি বেশি লোপ পাবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে ৭০০ পেশার মধ্যে ৪৭ শতাংশ স্বয়ংক্রিয় প্রযুক্তির কারণে উচ্চ ঝুঁকিতে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রোবোটিক্সের (আইএফআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী শিল্প-কারখানায় ব্যবহৃত রোবটের বিক্রি গত পাঁচ বছরে দ্বিগুণ বেড়েছে। ২০২১ সাল নাগাদ গড়ে প্রতিবছর ১৪ শতাংশ হারে বিক্রি বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। ২০১৭ সালে বিশ্বব্যাপী ৩ লাখ ৮১ হাজার ইউনিট শিল্প-কারখানায় ব্যবহৃত রোবটের বিক্রি হয়েছে, যা আগের বছরের চেয়ে ৩০ শতাংশ বেশি। ২০১৭ সালে ১৬ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারের রোবট বিক্রি হয়েছে। সবচেয়ে বেশি রোবট উৎপাদন করে জাপান, বিক্রি বেশি হয় চীনে।

আইএফআর তথ্য অনুযায়ী, শিল্প-কারখানায় ব্যবহৃত রোবটের বৈশ্বিক বাজারের ৭৩ শতাংশ ৫টি দেশের দখলে। দেশগুলো হচ্ছে- চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জার্মানি। এরমধ্যে সর্বোচ্চ ৩৬ শতাংশ চীনের দখলে রয়েছে।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা