ফেব্রুয়ারি ৩, ২০২৩

বৈশ্বিক খাদ্যপণ্যের দাম ১.৭% বৃদ্ধি

খাদ্যশস্য, তেলবীজ, দুগ্ধপণ্য, মাংস ও চিনির বাজারমূল্য নির্ধারণ করে মোট ১৭২ দশমিক ৭ পয়েন্টের ওপর ভিত্তি করে একটি মূল্যসূচক প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে পাঁচ মাসের মধ্যে বৈশ্বিক খাদ্যপণ্যের দাম সর্বোচ্চে পৌঁছেছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানিয়েছে, অক্টোবরে বিশ্বব্যাপী খাদ্যপণ্যের মূল্যসূচক আগের মাসের তুলনায় ১ দশমিক ৭ শতাংশ বেড়েছে। বৈশ্বিক খাদ্যপণ্যের বাজার নিয়ে ‘এফএও ফুড প্রাইস ইনডেক্স (এফএফপিআই)’ শীর্ষক মাসিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ মাসে চিনি ও খাদ্যশস্যের দাম বৃদ্ধির ফলে মোট খাদ্যপণ্যের দাম বেড়েছে বলে সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে।

এফএওর মূল্যসূচক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছর বিশ্ববাজারে চিনির সরবরাহ সংকটের আশঙ্কা রয়েছে। বিশেষ করে অন্যতম চিনি উৎপাদক দেশ থাইল্যান্ড ও ভারতের চিনির উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণে কমে যাওয়ার প্রাক্কলনে সরবরাহ সংকটের আশঙ্কাতেই মূলত চাঙ্গা হয়ে ওঠে খাদ্যপণ্যটির বৈশ্বিক বাজার।

এফএও’র একটি মাসিক প্রতিবেদনে নতুন প্রাক্কলন তথ্য প্রকাশ করেছে। প্রাক্কলিত তথ্য অনুযায়ী, চলতি বছরে খাদ্যশস্যের উৎপাদন কিছুটা কমে যেতে পারে। বিশেষ করে দানাদার খাদ্যশস্য এবং গমের উৎপাদন কমে যাওয়ার আশঙ্কায় চলতি বছরে খাদ্যশস্যের মোট উৎপাদন ২০ লাখ টন কমে যাওয়ার প্রাক্কলন করেছে সংস্থাটি।

 

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাড়তি সরবরাহ থাকায় কমছে ভারতের ছোলার দাম

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা