জানুয়ারি ২৯, ২০২৩

বেড়েছে অর্গানিক তুলার বৈশ্বিক উৎপাদন

অর্গানিক তুলার বৈশ্বিক উৎপাদনে শীর্ষে রয়েছে ভারত ও চীন। ২০১৭-১৮ মৌসুমে দেশগুলোতে অর্গানিক তুলার উৎপাদন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ফলে অর্গানিক তুলার বৈশ্বিক মোট উৎপাদন বেড়েছে ৫৬ শতাংশ। বৈশ্বিক অলাভজনক সংস্থা টেক্সটাইল এক্সচেঞ্জের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর কমোডিটি অনলাইন ও ফাইবার টু ফ্যাশন।

‘টেক্সটাইল এক্সচেঞ্জ-২০১৯ অর্গানিক কটন মার্কেট রিপোর্ট’ শিরোনামের এ প্রতিবেদনে বলা হয়েছে, গত উৎপাদন মৌসুমে বিশ্বব্যাপী ১ লাখ ৮০ হাজার ৯৭১ টন অর্গানিক তুলা উৎপাদন হয়েছে, যা আট বছরের মধ্যে সর্বোচ্চ। যদিও এটি বৈশ্বিক উৎপাদিত মোট তুলার মাত্র দশমিক ৭ শতাংশ।

বিশ্বের ১৯টি দেশে অর্গানিক তুলার উৎপাদন হয়। গত মৈৗসুমে উৎপাদিত অর্গানিক তুলার প্রায় ৯৮ শতাংশই এসেছে মাত্র সাতটি দেশ থেকে। এর মধ্যে ভারতের উৎপাদন হিস্যা ছিল ৪৭ শতাংশ, চীনের ২১, কিরগিজস্তানের ১২, তুরস্কের ৬ ও তাজিকিস্তানের ৫ শতাংশ। যুক্তরাষ্ট্র ও তানজানিয়া যথাক্রমে ৩ শতাংশ করে অর্গানিক তুলা উৎপাদন করেছে।

বিশ্বব্যাপী অর্গানিক তুলা উৎপাদনের তথ্য সংগ্রহ ও প্রতিবেদন তৈরিকারী একমাত্র সংস্থা হলো টেক্সটাইল এক্সচেঞ্জ। সংস্থাটি তাদের প্রাক্কলনে বলছে, অর্গানিক তুলার উৎপাদনের এ প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে বাড়তে থাকবে। কারণ তুরস্ক, ভারত, তানজানিয়া, কিরগিজস্তান ও চীনে উল্লেখযোগ্য এলাকা এখন অর্গানিক তুলা উৎপাদনের দিকে ঝুঁকছে।

টেক্সটাইল এক্সচেঞ্জের প্রতিবেদনেও দেখা গেছে, গত উৎপাদন মৌসুমে বিশ্বব্যাপী ৩ লাখ ৫৬ হাজার ১৩১ হেক্টর জমিতে অর্গানিক তুলার চাষ করা হয়েছে। এর মধ্যে আগের মৌসুমের তুলনায় আবাদ বেড়েছে ৪৪ হাজার ৩৯৪ হেক্টর।

আরও পড়ুনঃ  উৎপাদন মৌসুমে ঊর্ধ্বমুখী গমের দাম

টেক্সটাইল এক্সচেঞ্জের প্রতিবেদনে বিশ্বব্যাপী অর্গানিক তুলার উৎপাদন বৃদ্ধির পথে প্রধান বাধা হিসেবে দেখা হচ্ছে অর্গানিক বীজের অপ্রতুলতাকে। এতে অর্গানিক তুলার বীজ না থাকায় এটির উৎপাদন প্রবৃদ্ধি ধীরগতিতে চলছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির এ সময় অর্গানিক তুলার বীজ তৈরিতে জোর দেয়ার সময় এসেছে বলে মনে করে টেক্সটাইল এক্সচেঞ্জ।

প্রতিষ্ঠানটির ইউরোপিয়ান অ্যান্ড ম্যাটেরিয়াল স্ট্র্যাটিজির পরিচালক লিসেল ট্রাসকট বলেন, অন্যান্য অর্গানিক আবাদের পাশাপাশি অর্গানিক তুলা ভবিষ্যতের অন্যতম একটি অংশ হতে পারে। অর্গানিক তুলাচাষী, সংস্থা, কোম্পানি ও অন্যদের এ প্রতিবেদন আরো সহায়তা করবে বলেও মনে করেন তিনি।

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা