ফেব্রুয়ারি ৩, ২০২৩

বেনাপোলে পণ্য খালাস বন্ধ

যশোর জেলার ১৮টি রুটে পরিবহন শ্রমিক ইউনিয়ন, বাস ও ট্রাক মালিক সমিতির ডাকা ধর্মঘটের জন্য চতুর্থ দিনের মতো আজ বুধবার (২০ নভেম্বর) ট্রাক চলাচল বন্ধ রয়েছে। যার ফলে বেনাপোল বন্দরে বর্তমানে আমদানিকৃত পণ্য লোড-আনলোড কার্যত বন্ধ রয়েছে।

তবে বেনাপোল বন্দরে ভারতীয় ট্রাক হতে পণ্য লোড-আনলোডসহ দু‘দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য সচল রয়েছে। আমদানিকৃত-পণ্য পরিবহনের জন্য পর্যাপ্ত ট্রাক না পাওয়াই বিপাকে পড়েছেন ট্রান্সপোর্ট ব্যবসায়ীরা।

হঠাৎ করে যশোরের ১৮টি রুটে বাস ও ট্রাক মালিক সমিতি ডাকা ধর্মঘট ক্ষোভ প্রকাশ করেছেন বেনাপোল ট্রান্সর্পোট মালিক সমিতির নেতৃবৃন্দ। পণ্যবোঝাই করা কিছু কিছু ট্রাক বন্দর এলাকা ছেড়ে গেলেও পথের মধ্যে আটকে দিচ্ছেন বিক্ষুব্ধ ট্রাক শ্রমিকরা।

নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদে রোববার (১৭ নভেম্বর) যশোর থেকে এই ধর্মঘট শুরু হয়। আজ তা গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মোর্তজা হোসেন জানান, সরকার নতুন আইনের সমাধানের কোনো উদ্যোগ না নেয়ায় শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১০ জেলায় পরিবহন শ্রমিকরা ‘স্বেচ্ছায়’ বাস চালাচ্ছেন না।

তিনি বলেন, নতুন আইনের অনেক ধারার ব্যাপারে শ্রমিকদের আপত্তি রয়েছে। নিচ্ছাকৃত দুর্ঘটনার জন্য নতুন সড়ক আইনে তাদের ‘ঘাতক’বলা হচ্ছে। তাদের জন্য এমন আইন করা হয়েছে, যা সন্ত্রাসীদের ক্ষেত্রে প্রযোজ্য।

আনন্দবাজার/এম.কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মহামারীতেও ইস্পাত রপ্তানিতে প্রবৃদ্ধি ভারতের

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা