বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ৯ কোটি

করোনার নতুন স্ট্রেইনের কারণে বিশ্বে ক্রমাাগত বেড়েই চলেছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। ইতোমধ্যে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটি। আর এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছড়িয়েছে ১৯ লাখ ৩৪ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ কোটি ২ লাখ ৬০ হাজার ৪৬৪ জনে। এতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৯ লাখ ৩৪ হাজার ৬০৫ জনের। আর এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছে ৪ কোটি ৯৯ লাখ ৮০ হাজার ৬১৯ জন।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪৮১ জন। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৪ হাজার ৩০৪ জনের।

মৃত্যুর হিসাবে দ্বিতীয়তে রয়েছে ব্রাজিল। তবে আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে দেশটি। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৮১ লাখ ৫ হাজার ৭৯০ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩ হাজার ১০০ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৪ লাখ ৫০ হাজার ২৮৪ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫০ হাজার ৯৯৯ জনের।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *