ফেব্রুয়ারি ৩, ২০২৩

বিশ্বের বৃহৎ এয়ার শো’তে যোগ দিলেন প্রধানমন্ত্রী

বিশ্বের অন্যতম বড় এভিয়েশন প্রদর্শনী ‘দুবাই এয়ার শো-২০১৯’ এবং আরও কিছু অনুষ্ঠানে যোগ দিতে শনিবার (১৬ নভেম্বর) রাতে চার দিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার স্থানীয় সময় সকালে দুবাই ওয়ার্ল্ড সেন্টারে (ডিডব্লিউসি) জমকালো আয়োজনে ১৬তম দুবাই এয়ার শো’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

১৭ থেকে ২১ নভেম্বর দুবাইয়ের আকাশে এই দ্বিবার্ষিক এয়ার শোটি অনুষ্ঠিত হবে। এই শোতে অংশ নিচ্ছে ১৬০ দেশের প্রায় ১৩শ’ কোম্পানি। যেখানে ৮৭ হাজার অংশগ্রহণকারী ও ১ হাজার ৩শ’ এক্সিবিটর দুবাইয়ের ভবিষ্যৎ বিমান বন্দর দুবাই ওয়ার্ল্ড সেন্টারে সমবেত হয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী, দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুমের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই এয়ার শো’তে যোগ দিয়েছেন। এভিয়েশন প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিকেলে মনোজ্ঞ উড়োজাহাজের মহড়া উপভোগ করবেন শেখ হাসিনা।

পাঁচ দিনব্যাপী এই এয়ার শো’তে প্রতিদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুবাইয়ের আকাশে উড়োজাহাজের মহড়া চলবে। ১৯৮৯ সালে শুরু হওয়া দুবাই এয়ার শো এখন এভিয়েশন কোম্পানিগুলোর বৈশ্বিক প্লাটফর্মে পরিণত হয়েছে।

আশা করা যাচ্ছে এবারের প্রদর্শনী ২০১৭ সালে অনুষ্ঠিত এয়ার শো সাফল্যকে ছাড়িয়ে যাবে। ২০১৭ সালের শুরু থেকে প্রায় ১১৩.৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যে অর্ডার পাওয়া গিয়েছিল। যেখানে ৬৩টি দেশের ৭৯ হাজার ৩৮০ জন যোগদানকারী ও ১২শ’ এক্সিবিটরকে স্বাগত জানানো হয়েছিল। সংযুক্ত আরব আমিরাতে চারদিনের সরকারী সফর শেষে ১৯ নভেম্বর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা।

আরও পড়ুনঃ  ঢাকের তালে তালে উৎসবে মেতে উঠার অপেক্ষায় সারাদেশ

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা