ফেব্রুয়ারি ২, ২০২৩

বিদ্যুৎ খাতে আড়াই বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদিআরব

বাংলাদেশে তৈরি হবে এলএনজি ভিত্তিক তিন হজার ৬০০ মেগাওয়াটের  বিদ্যুৎকেন্দ্র । আর এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আড়াই বিলিয়ন ডলার বিনেয়োগ করতে যাচ্ছে সৌদি আরব । কেন্দ্র নির্মানের জায়গা ঠিক হবে প্রকল্পের সম্ভাব্য জরিপ শেষ হওয়ার পর।

বৃহস্পতিবার (১৭ অক্টেবর) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাথে সৌদি আরবের কম্পানি অ্যাকোয়া পাওয়ারের সমঝোতা স্বারক সই হয়েছে । এর পূর্বে আমেরিকার জিই এর সাথে পিডিবি এবং জার্মানির সাথে নর্থ-ওয়েস্ট জেনারেশন কোম্পানরি একই ক্ষমতার দুইটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সমঝোতা স্মারক সই হয়েছিল ।

মহেশখালী অথবা পায়রায় এই বিদ্যুৎকেন্দ্র নির্মান করা হবে । তিন হজার ৬০০ মেগাওযাট এই বিদ্যুৎকেন্দ্র স্থাপনে দুই থেকে আড়াই বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আকওয়া পাওয়ার । এই চুক্তির মাধ্যমে নতুন দিগন্ত উন্মোচিত হলো। আমরা গত নভেম্বরে যখন সৌদি আরব সফর করি, তখন সৌদি বাদশা বলেছিলেন বাংলাদেশে বিনিয়োগের জন্য পিআইএফ (পাবলিক ইনভেস্ট ফান্ড) টিম পাঠাবেন। এক বছরের কম সময়ে তিনি তার কথা বাস্তবায়ন করেছেন বলে জনান প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ-বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ।

উপদেষ্টা জানান, ‘এনার্জি হচ্ছে অর্থনীতির চালিকা শক্তি। বাংলাদেশ অসাধারণ সাফল্য এসেছে এই খাতে।’ এ সমঝোতা স্মারকের পর খুব দ্রুত চূড়ান্ত চুক্তি ও ভিত্তিপ্রস্তর স্থাপনের কাজ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তবে এই প্রকল্প বাস্তবায়ন হতে চার থেকে ৫ বছর সময় লাগবে বলেও তিনি জানান।

এ সম্পর্কে ব্যবসায়িরা বলেন, সৌদি আরবের এই বিনিয়োগ দুই দেশের বন্ধুত্ব আরও দৃঢ় করবে।’

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মন্দায় কমেছে মূলধন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা