বিদেশে রফতানি হচ্ছে দেশের বাঁধাকপি

দেশের বাঁধাকপি এখন রফতানি হচ্ছে বিদেশে। বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক শাহাদুজ্জামান জানিয়েছেন, বগুড়ায় উৎপাদিত সবজির মধ্যে এখন বাঁধাকপি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরসহ ৬টি দেশে রফতানি হচ্ছে।

মালয়েশিয়া ও সিঙ্গাপুরে এরই মধ্যে প্রায় ৭শ টন অর্থাৎ ৪ লাখ ৮ হাজার পিস বাঁধাকপি পাঠানো হয়েছে। প্রস্তুতি চলছে আরও ১৬টি কন্টেইনারে ৩৩৬ টন বাঁধাকপি পাঠানোর। এই সবজি রফতানি হওয়ায় ভালো দাম পেয়ে উৎফুল্ল এখন ওই অঞ্চলের বাঁধাকপি চাষিরা।

সবজির এই ভরা মৌসুমে উত্তরাঞ্চলের যখন সর্ববৃহৎ সবজি বাজারখ্যাত মহাস্থানহাটে ২-৫ টাকা দরে প্রতিটি বাঁধাকপি বিক্রি হতো, সেখানেও এখন ভালো দাম পাচ্ছে কৃষকরা। আর যেসব চাষিরা সরাসরি জমি থেকে রফতানিকারক প্রতিষ্ঠানের কাছে কপি সরবরাহ করছেন তারা পাচ্ছেন আরও বেশি দাম। প্রতি পিস বাঁধাকপি রফতানিকারক প্রতিষ্ঠান কিনছে ১৩ থেকে ১৬ টাকা দরে।

বিদেশে এই বাঁধাকপি পাঠানোর উদ্যোক্তা বগুড়ার শিবগঞ্জ উপজেলার যুবক সাগর হোসেন। তার মাধ্যমে সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় যাচ্ছে বগুড়ার এই বাঁধাকপি। ইতোমধ্যে এই দুই দেশে ১ হাজার ৫০ টন বাঁধাকপি পাঠানোর জন্য তিনি চুক্তিবদ্ধ হয়েছেন। এই কপিসহ অন্যান্য সবজি বিদেশে পাঠাতে বিশেষ প্যাকেজিং কাজের জন্য নিজ বাড়িতেই প্যাকিংব্যাগ তৈরির কারখানা স্থাপন করেছেন সাগর হোসেন।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *