ফেব্রুয়ারি ১, ২০২৩

বাজারে খোলা তেল বিক্রি বন্ধ!

বাজারে খোলা তেল বিক্রি বন্ধ!

নতুন বছরের প্রথম দিন থেকেই বাজারে খোলা তেল বিক্রি নিষিদ্ধ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সান ফ্লাওয়ার ওয়েল, সয়াবিন, পামওয়েলসহ সকল ধরনের তেল ড্রামে সরবরাহ করে আর বিক্রি করা যাবে না। তবে সরিষার তেল টিনের জারে বিক্রি করা যাবে। এই নির্দেশনা অমান্য করলে এক লাখ টাকা পর্যন্ত জরিমানা করার বিধান রয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিএসটিআইয়ের উপপরিচালক মো. রিয়াজুল হক এ তথ্য জানান। তিনি বলেন, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে সরকার ড্রামে ভোজ্য তেল ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে। কোনো তেলই খোলা রেখে বিক্রি করতে পারবে না। নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশে ব্যবসায়ীরা নিম্নমানের তেল বিক্রি করে। কিন্তু কারা বিক্রি করে তার নাম-ঠিকানা দেওয়া থাকে না। ফলে আমরা বিক্রেতাদের বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্থা নিতে পারি না।

তিনি আরো বলেন, মূলত তিন কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমত নোংরা পরিবেশে বাজারজাত করা, মান ঠিক না থাকা ও সরবরাহকারীদের ঠিকানা থাকে না। ফলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ নিয়ম অমান্য করলে আইন প্রয়োগ করে শাস্তির বিধান রাখা হচ্ছে বলে জানান তিনি। তবে প্রচলিত বিএসটিআইয়ের ২০১৮ সালের আইনের ৩১ ধারায় অনুযায়ী কেউ যদি এই প্রতিষ্ঠানের কোনো সরকারী নির্দেশনা না মানে তাহলে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ এক লাখ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দাম কমলো বিশ্ববাজারে

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা