জানুয়ারি ৩০, ২০২৩

বাংলাদেশ থেকে বিনা খরচে দক্ষ শ্রমিক যাবে জাপানে

বাংলাদেশ থেকে জাপানে বিনা খরচে যাবে দক্ষ কর্মী। সম্প্রতি চীন, ভিয়েতনামসহ আটটি দেশের সাথে নবম দেশ হিসেবে এই সুযোগ পেয়েছে বাংলাদেশ। প্রবাসী কল্যাণ মন্ত্রী বলছেন, অভিবাসন খাতে নতুন দিগন্তের শুরু হবে জাপানকে দিয়েই। তবে বিশেষজ্ঞরা বলছেন, নতুন বাজারটিকে টেকসই করতে নিশ্চিত করতে হবে সঠিক প্রশিক্ষণ।

জাপান। এশিয়ার উন্নত এই দেশটি প্রযুক্তিসহ নান দিকে এগিয়ে থাকলেও পিছিয়ে পড়ছে জনসংখ্যায়। এমন প্রেক্ষাপটে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে সাড়ে ৩ লাখের বেশি কর্মী নেবে জাপান। এ নিয়ে সম্প্রতি একটি চুক্তি হয়েছে দুদেশের মধ্যে।

দুটি ক্যাটাগরিতে আগামী পাঁচ বছর কেয়ার ওয়ার্কার, বিল্ডিং ক্লিনিং ব্যবস্থাপনা, মেশিন পার্টস ইন্ডাস্ট্রিজ, ইলেকট্রনিক, ইলেকট্রনিক্স, কন্সট্রাক্শন, জাহাজ শিল্প, অটোমোবাইল, কৃষিসহ ১৪টি খাতে দক্ষ এবং জাপানি ভাষায় পারদর্শী কর্মীরাই পাবেন এ সুযোগ।

শর্তপূরণ হলে বিনা খরচেই নেয়া হবে জাপানে। অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, এ সুযোগকে কাজে লাগতে কর্মীদের সঠিক প্রশিক্ষণ আর কৌশলের বিকল্প নেই। জাপানের নতুন বাজার দেশের রিক্রুটিং এজেন্সিগুলোর জন্য নতুন সুযোগ বলেও মনে করছে বিদেশে কর্মী পাঠানো প্রতিষ্ঠানগুলোর শীর্ষ সংগঠন বায়রা।

জাপানের চাহিদা অনুযায়ী কর্মী পাঠাতে এরইমধ্যে ২২টি কারগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রস্তুত করেছে সরকার।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  গ্রাহকের কাছে তিতাসের সাড়ে ৪ হাজার কোটি টাকা পাওনা

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা