ফেব্রুয়ারি ৩, ২০২৩

বাংলাদেশ থেকে গরুর মাংস আমদানিতে আগ্রহী তুরস্ক

উন্নতমানের মাংস উৎপাদন হওয়ায় বাংলাদেশ থেকে গরুর মাংস আমদানির আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে জানান, বাংলাদেশ গরু পালনে সফলতা অর্জন করেছে  ও গুনগত দিক থেকে অন্য যেকোন দেশের চাইতে উৎকৃষ্ট মানের মাংস উৎপাদন করছে। এক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে তুরস্ক।

বৃহস্পতিবার( ২১ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তুরস্কের আঙ্কারায় দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতের সাথে সৌজন্য সাক্ষাৎ এবং দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য সম্পর্কে আলোচনার সময় এ তথ্য জানান দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে।

ফুয়াত ওকতে তুরস্ক ও বাংলাদেশের কুটনেতিক সম্পর্ক নিয়ে বলেন, দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে আমার একে অন্যের প্রতিযোগী না হয়ে ব্যবসা কিভাবে প্রসার করা যায় তা চিন্তা করতে হবে। বাংলাদেশ কৃষি খাত, এগ্রো প্রসেসিং, পাট ও পাটজাত দ্রব্য, ফ্রুট প্রসেসিং বিশেষ করে আম, লিচু, কাঠাল, আনারস প্রসেসিং এর মাধ্যমে বাণিজ্য বাড়াতে পারেন। সেক্ষেত্রে তুরস্কও সাহায্য প্রদান করতে পারে।

অন্যদিকে গরুর মাংস রফতানির ক্ষেত্রে হালাল সার্টিফিকেশনের যে প্রয়োজনীয়তা রয়েছে সেক্ষেত্রে তুরস্ক বাংলাদেশকে সহায়তা করবে বলে জানিয়েছেন তিনি।

এমনকি রোহিঙ্গা প্রসঙ্গে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট দেশটির পক্ষ থেকে ‘আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা হবে’ বলে জানিয়েছেন। তাই অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সমস্যাটি সমাধানের জন্য আন্তর্জাতিক চাপ সৃষ্টি করার পাশাপশি যেহেতু বিতাড়িত এই অসহায় মানুষগুলো যেহেতু মুসলমান তাই বিশেষ করে মুসলিম দেশগুলো ভাগাভাগি করে তাদেরকে আশ্রয় প্রদান করলে সমস্যা অনেকটাই সমাধান হতে পারে।

আরও পড়ুনঃ  পেঁয়াজ আমদানিতে এলসি বেড়েছে

 তুরস্ক ভাইস প্রেসিডেন্ট এ বিষয়টি নিয়ে বিশেষভাবে প্রেসিডেন্টের সাথে আলোচনা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ।

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা