বাংলাদেশের সামনে বড় পরীক্ষা অপেক্ষা করছে

আফগানিস্তানের সঙ্গে ড্র করে বাংলাদেশ জাতীয় ফুটবল দল কাতার মিশন শুরু করেছে। এবারে জামাল ভূঁইয়াদের প্রতিপক্ষ ভারত। যাদের সঙ্গে কলকাতায় ড্র করেছিল তারা। কিন্তু এবারের লড়াইটা আগের থেকে খুব কঠিন হবে বলে মনে করেন বাংলাদেশ দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। ভারতের বিপক্ষে বাংলাদেশের জন্য বড় পরীক্ষা অপেক্ষা করছে বলে মনে করেন তিনি।

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচে আগামীকাল সোমবার ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচের আগে বার্তা দিয়ে স্টুয়ার্ট বলেন, সোমবার আমাদের সামনে আফগানিস্তানের চেয়েও বড় পরীক্ষা অপেক্ষা করছে। ভারতের বিপক্ষে খেলা, যারা র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে ৮০-৮৫ ধাপ এগিয়ে আছে। ভারতের আই লিগে আমি এক বছরের মতো কাজ করেছি। তাই ওদের খেলোয়াড়দের সম্পর্কে আমার ভালো ধারণা আছে। ওদের আক্রমণের খেলোয়াড়েরা গতিময়। ওদের নিয়ে আমাদের খুব সতর্ক থাকতে হবে। নিজেদের পরিকল্পনায় অটুট থাকতে হবে। ক্যাম্পে সবাই খুশি, সবাই আশাবাদী, সবাই ম্যাচের দিকে তাকিয়ে আছে।

তবে আগের দেখার ফল কিছুটা আত্মবিশ্বাস দিবে বলে মনে করেন ভারতীয় এই কোচ। ম্যাচটি খুব কঠিন হবে, তবে শিষ্যদের সেরাটা উজাড় করে দেওয়ার বার্তা দিলেন কোচ।

তিনি বলেন, কলকাতায় আমরা ভারতকে হারানোর কাছাকাছি গিয়েছিলাম। আমরা জাতীয় দলে আসার পর এটা সেরা পারফরম্যান্সের একটি ছিল। আগের প্রধান কোচের কোচিংয়ে তিন-চার বছরে ভারত র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়েছে। এখন নতুন কোচ এসেছে। আমরা কঠিন একটি ম্যাচের জন্য অপেক্ষা করছি। আফগানিস্তানের বিপক্ষে যেমন খেলেছি, যদি সেই মানের ফুটবল খেলতে পারি, তাহলে ফল পাওয়ার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। তবে এটা খুব, খুব কঠিন একটা ম্যাচ হবে। ভারতীয় দলে কয়েকজন খুব ভালো খেলোয়াড় রয়েছে। স্বাভাবিকভাবেই বড় দলের বিপক্ষে রক্ষণে চ্যালেঞ্জটা বেশি থাকে। কারণ, আমরা ছোট কোনো ভুল করলেও গোল হজম করতে পারি। এ বিষয়টায় আমাদের বেশি মনোযোগ দিতে হবে।

তিনি আরও বলেন, লক্ষ্য রাখতে হবে, বড় দলের বিপক্ষে আমরা রক্ষণে যেন কোনো ভুল না করি। রক্ষণে যেন আঁটসাঁট থাকার চেষ্টা করি। বড় দলের বিপক্ষে এটাই হবে আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আর যেহেতু ওদের ফরোয়ার্ড লাইনটা ভালো থাকে। ওরা বল দ্রুত এগিয়ে নেয়। তাই আমাদের আঁটসাঁট থাকাটা খুব গুরুত্বপূর্ণ।

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *