ফেব্রুয়ারি ৩, ২০২৩

বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার

২০১৮-১৯ অর্থবছরের হিসাব অনুযায়ী, দেশের মাথাপিছু আয় এখন ১৯০৯ মার্কিন ডলার। আর ২০৪১ সালে দেশের মাথাপিছু আয় বেড়ে দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলারে।

আজ শনিবার  রাজধানীর নীলক্ষেতে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিতে (এনএপিডি) প্রথম আন্তর্জাতিক পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক কনফারেন্সের উদ্বোধনী বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

তিনি  বলেন,  আমরা আগামীকাল রবিবার  বড় একটি পরিকল্পনা নিয়ে  প্রধানমন্ত্রী বরাবর যাব। পরিকল্পনা অনুযায়ী, ২০৪১ সাল নাগাদ দেশের মানুষের মাথাপিছু আয় দাঁড়াবে সাড়ে ১২ হাজার ডলার। আর এই পরিকল্পনা করা হয়েছে বর্ত্মান বাজারদর অনুযায়ী। আর ২০৪১ সালে সেই বাজারদর বেড়ে ১৬ হাজার ডলারে দাঁড়াতে পারে।

এম এ মান্নান বলেন, এখন আমাদের সভ্য জাতি হিসেবে হাজির হওয়ার বোধহয় একটা সম্ভাবনা দেখা দিয়েছে। স্বাধীন সভ্য জাতি হিসেবে অন্যান্য মানুষের পাশাপাশি বসার সুযোগ এই প্রথমবারই বোধহয় আমরা পেতেপারি।

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ন্যাশনাল একাডেমি ফর প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (এনএপিডি) মহাপরিচালক মো. আবুল কাশেম, পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম, এনএপিডির অতিরিক্ত মহাপরিচালক এ এ এম নাসিহুল কামাল ।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি জাতিসংঘ মহাসচিবের কৃতজ্ঞতা প্রকাশ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা