ফেব্রুয়ারি ৩, ২০২৩

বন্যায় ভেসে গেছে ২৫০ পুকুরের দেড় কোটি টাকার মাছ

এক সপ্তাহ আগেও স্বপ্ন নিয়ে পুকুরে চাষ করা মাছগুলোকে ভাল দাম পাওয়ার আশায় খাবার দিয়েছেন চাষিরা। এসব পুকুরের মাছ বিক্রির টাকায় ধার দেনা শোধ করে সংসারের নানা হিসাব যখন কষছেন, ঠিক তখনই বাঁধ ভাঙা অকাল বন্যায় রাতারাতি নওগাঁর মান্দায় হাজারো মাছ চাষির স্বপ্ন চুরমার হয়ে গেছে।

পানির প্রবল তোড়ে প্রায় আড়াইশো পুকুরের কয়েক কোটি টাকার মাছ ভেসে গেছে । অকাল বন্যায় পথে বসা এসব মাছ চাষিরা ঘুরে দাঁড়ানোর জন্য সরকারের সহায়তা চান। উপজেলা প্রশাসন বলছে, বন্যায় ক্ষয়ক্ষতির তালিকা করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বাঁধ ভাঙা পানির প্রবল স্রোতে জীবিকার সম্বল ২০ বিঘা জলাশয়ের ৩০ লাখ টাকার মাছ চোখের সামনেই ভেসে গেছে মোজাম্মেলের। ভেসে যাওয়া জলাশয়ের সামনে দাঁড়িয়ে অনিশ্চিত ভবিষ্যতের দুঃশ্চিন্তায় মোজাম্মেলের মতো হাজারো মাছ চাষি।

বিভিন্ন সংস্থা থেকে ধারদেনা করে পুকুরে চাষ করা মাছ বিক্রির মাধ্যমে যে স্বপ্ন দেখছিল চাষিরা এখন মাছ শূন্য জলাশয় দুঃচিন্তায় ফেলে দিয়েছে তাদের। বড় ধরনের আর্থিক ক্ষতির শিকার এসব চাষিরা সরকারের সহায়তায় আবারো ঘুরে দাঁড়াতে চায়।

মোজাম্মেল জানান, গরু ছাগলসহ অন্যান্য ক্ষতি-তো হয়েছে, যা বলার মতো ভাষা নেই। সেই সাথে মাছও বন্যার কারণে মাছের ব্যাপক ক্ষতি হয়েছে।

অন্য এক মাছ চাষী জানান, এবারের বন্যায় ৪৫ থেকে ৫৫ লাখ টাকা ক্ষতি হয়েছে। আমাদের এখন চলার মতো গতি নেই। স্থানীয় মৎস্য অফিস বলছে, বন্যায় প্রায় আড়াইশো পুকুরের প্রায় দেড় কোটি টাকার মাছ ভেসে গেছে।

আরও পড়ুনঃ  মিষ্টি কুমড়া আবাদে ভাগ্য ফিরল মজিরণ দম্পতির

বন্যায় ক্ষতিগ্রস্ত মাছ চাষিসহ অন্যান্য খাতের তালিকা তৈরি করে প্রণোদনা প্যাকেজে সহায়তার জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করেছে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুসফিকুর রহমান।

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা