ডিসেম্বর ১, ২০২১

বন্যহাতি রক্ষায় জাবিতে ব্যতিক্রমী পাপেট শো

বন্যহাতি রক্ষায় জাবিতে ব্যতিক্রমী পাপেট শো

দেশের বিভিন্ন স্থানে বন্যহাতি হত্যার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও সচেতনতামূলক পাপেট শো অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে ‘ডীপ ইকোলজি এন্ড স্নেক রেসকিউ’ ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সংগঠনটির অর্ধশতাধিক সদস্য অংশগ্রহণ করে।

মানববন্ধনে বন্যহাতি হত্যার প্রতিবাদ জানানোর পাশাপাশি সচেতনা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়। এ সময় হাতির করিডোর দখলমুক্ত কর, নির্বিচারে হাতি হত্যা আর নয়, হাতির নিরাপদ বাসস্থান চাই, ভালো থাকুক মানুষ- ভালো থাকুক প্রকৃতির সন্তানেরা প্রভৃতি প্ল্যাকার্ড ধারণ করতে দেখা যায়।

মানববন্ধনে অংশ নিয়ে ডিইএসআরএফের সভাপতি মাহফুজুর রহমান বলেন, একটি হাতিকে প্রজননক্ষম হতে ৮ বছর সময় লাগে এবং বাচ্চা প্রসব করতে ২২ মাস সময় লাগে। অথচ দেশের বিভিন্ন স্থানে বন্যহাতি হত্যা করা হচ্ছে। গত কয়েকদিনে প্রায় ৫টি মৃত হাতি শনাক্ত করা হয়েছে।

দেশে এখন হাতির সংখ্যা ২৫০ এর কিছু বেশি হবে। এরকম একটি বিপন্ন প্রজাতিকে এভাবে নির্যাতন করতে থাকলে কিছুদিন পর আর জীবন্ত হাতি খুঁজে পাওয়া যাবে না। এ সময় কাকতাড়–য়া পাপেট থিয়েটার সচেতনামূলক পাপেট প্রদর্শনী করে। পাপেট প্রদর্শনীতে হাতি রক্ষায় এগিয়ে আসা ও হাতির প্রতি সহানুভূতিশীল হতে আহŸান জানানো হয়।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পবিপ্রবির ৭ শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

আজকের পত্রিকা
ই-পেপার
শেয়ার বাজার
পন্য বাজার