ফেব্রুয়ারি ৩, ২০২৩

বদলে যাবে এসএমএস পাঠানোর ধরন

এসএমএস পাঠানোর ধরণ পাল্টাতে যুক্তরাষ্ট্রের চারটি টেলিকম কোম্পানি টেক্সট ম্যাসেজিংয়ের জন্য শর্ট এমএমএস সার্ভিসের (এসএমএস) বদলে রিচ কমিউনিকেশন সার্ভিস (আরসিএস) ব্যবহারে সম্মত হয়েছে।

সম্প্রতি এক যৌথ বিবৃতিতে টেলিকম কোম্পানি এটিএন্ডটি, ভেরিজন, টি মোবাইল ও স্প্রিন্ট আগামী বছর থেকে আরসিএস প্রযুক্তি ব্যবহারের কথা জানিয়েছে।

টেলিকম কোম্পানিগুলো জানিয়েছে আগামী প্রজন্মের ম্যাসেজিং স্ট্যান্ডার্ড আরসিএস চালু হলে ইনস্ট্যান্ট ম্যাসেজিংয়ের মতো সুবিধা পাওয়া যাবে। এছাড়া ফেইসবুক ম্যাসেঞ্জারে, হোয়াটসঅ্যাপে ও আইম্যাসেজের মতো গ্রুপ চ্যাট, হাই রেজুলেশনের ছবি ও অডিও ভিডিও পাঠানো যাবে। তাৎক্ষণিকভাবে জানা যাবে কেউ আপনার পাঠানো ম্যাসেজের রিপ্লাই দিচ্ছে কিনা সেটাও। একটি টেক্সট ম্যাসেজ এখন আর ১৬০ বর্ণে সীমাবদ্ধ থাকবে না।

উপকারিতা পাশাপাশি এই ইউনিভার্সাল টেক্সটিং প্ল্যাটফর্মটি ব্যবহারের সমস্যাও আছে। আরসিএস এর পর এই প্ল্যাটফর্মে পাঠানো ম্যাসেজগুলো এনক্রিপ্টেড হবে না। তবে ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে যারা বেশি চিন্তিত তারা এনক্রিপ্টেড ম্যাসেজের নিশ্চয়তা পেতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেন।

চার টেলিকম কোম্পানি আরসিএস সেবা প্রদান করবে ক্রস ক্যারিয়ার ম্যাসেজিং ইনিশিয়েটিভের মাধ্যমে। আরসিএস সর্বপ্রথম ব্যবহৃত হবে অ্যান্ড্রয়েড মোবাইলে। আইফোনে আরসিএস ব্যবহার করা যাবে কিনা তা সম্পূর্ণ নির্ভর করছে অ্যাপেলের ওপর। আরসিএসের বিষয়ে তারা এখনও কোনো সিদ্ধান্ত নেইনি।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যে কারণে ইন্টারনেটের গতি কম থাকবে আজ

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা