ফেব্রুয়ারি ১, ২০২৩

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের স্বাধীন তদন্ত কমিশন গঠন নিয়ে হাইকোর্টের রুল

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের স্বাধীন তদন্ত কমিশন গঠন নিয়ে হাইকোর্টের রুল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবার পরিজনদের ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাকাণ্ডের বিষয়ে স্বাধীন তদন্ত কমিশন গঠনে কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব ও অর্থ মন্ত্রণালয় সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। রিরিটের পক্ষে আদালতে শুনানি করেন রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাসের পক্ষে আইনজীবী মো. আসফাকোজ্জোহা ২০২১ সালের ২৫ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবার পরিজনের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। রিট আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়।

উক্ত রিট আবেদনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রনায়কদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত কমিশন গঠনের নজিরসহ অত্র বিষয়ে সংশ্লিষ্ট আইনের আলোকে বিভিন্ন দেশের আদালত কর্তৃক প্রকাশিত রায়ের নজির তুলে ধরা হয়। রিটে ১৯৮২ সালে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের দ্বারা গঠিত বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের তদন্ত কমিশনের প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে ওই বিষয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এবং তার পরবর্তী পদক্ষেপগুলো সম্পূর্ণ পর্যালোচনা ও নিরীক্ষার লক্ষ্যে একটি স্বাধীন জাতীয় কমিশন গঠনের আরজি জানানো হয়।

আরও পড়ুনঃ  বঙ্গবন্ধুকে নিয়ে নাটক মঞ্চায়িত করবে নেপাল

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা