ফেব্রুয়ারি ৩, ২০২৩

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে প্রধান বক্তা মোদী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে ২০২০-২১ সালকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও ঢাকার কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’। নয়াদিল্লিভিত্তিক অন্য সংবাদমাধ্যমও এ খবরটি প্রকাশ করেছে।

কলকাতায় বাংলাদেশ বইমেলায় অংশ নিয়ে সৈয়দ মোয়াজ্জেম আলী ‘দ্য হিন্দু’কে বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে এবং তিনি অনুষ্ঠানে অংশ নেবেন বলে নিশ্চিত করেছেন। তার পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যের বেশ ক’জন মুখ্যমন্ত্রী ও বিরোধীদলের নেতাও আমন্ত্রণ পাবেন।’

বাংলাদেশ সরকারের কর্মকর্তারা ‘দ্য হিন্দু’কে জানান, অনুষ্ঠানের বিভিন্ন আয়োজনে যোগ দিতে বিশ্বের অন্তত ৩০ শীর্ষস্থানীয় নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

সৈয়দ মোয়াজ্জেম আলী জানান, মুজিববর্ষ উদযাপনে ঢাকার পাশাপাশি দিল্লি, কলকাতা ও আগরতলায়ও নানা কর্মসূচি পালিত হবে। বাংলাদেশের মিশনগুলো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

কলকাতায় বিভিন্ন কর্মসূচির কথা জানিয়ে ড. কামাল চৌধুরী বলেন, ২০২০ সালের কলকাতা বইমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে। কলকাতা ও আগরতলায় যৌথ প্রকাশনা, সংবাদ সম্মেলন, প্রামাণ্যচিত্র নির্মাণ ও সেমিনারের আয়োজন থাকছে।

এছাড়া ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যেসব ভারতীয় সাংবাদিক অবিরাম খবরের পেছনে কাজ করে গেছেন তাদের ঢাকায় আমন্ত্রণ জানানো হবে। সেখানে তারা নিজেদের অভিজ্ঞতা তুলে ধরার সুযোগ পাবেন।

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ‘৪-৫ দিনের মধ্যে দেশের সব জেলায় পৌঁছে যাবে টিকা’

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা