ফেব্রুয়ারি ১, ২০২৩

ফের শীর্ষ ধনী বিল গেটস

বোজেসকে সড়িয়ে আবারো পৃথিবীর শীর্ষ ধনীর তালিকায় উঠে গেলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। গত শুক্রবার (১৫ নভেম্বর) অ্যামাজনের সিইও ও প্রতিষ্ঠাতাকে পেছনে ফেলে এ জায়গা দখল করে নিলেন বিল গেটস।

ব্লুমবার্গ বিলিনিয়ার ইনডেক্সের তথ্য মতে জানা যায়, শুক্রবার বিল গেটসের মোট সম্পদের পরিমাণ ছিল ১১০ বিলিয়ন ডলার। অন্যদিকে জেফ বোজেসের সম্পদের পরিমাণ ছিল ১০৮.৭ বিলিয়ন ডলার। যার পরিপ্রেক্ষিতে বোজেসকে টপকে পুনরায় জায়গা দখল করলেন গেটস। এই শীর্ষ স্থান দখল করতে দীর্ঘ দুই বছর সময় লেগেছে গেটসের।

মূলত, চলতি বছরে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে প্রায় ৪৮ শতাংশ। যা বিল গেটসকে সবার ওপরে উঠতে সাহায্য করে। অন্যদিকে অক্টোবর মাসে অ্যামাজনকে পেছনে ফেলে পেন্টাগনের সঙ্গে ১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্লাউড কম্পিউটিং চুক্তি করে মাইক্রোসফট। এই চুক্তির ফলে মাইক্রোসফটের শেয়ারের দাম ১ শতাংশ বেড়ে যায়। অপরদিকে অ্যামাজনের শেয়ারের দাম ২ শতাংশ হ্রাস পায়। বিজনেস ইনসাইডারের তথ্য মতে, এই ১ শতাংশই প্রায় ৭.৩ বিলিয়নের ডলার অর্থের সমান।

উল্লেখ্য, ১৯৮৭ সালে শীর্ষ ধনীদের তালিকায় প্রবেশ করেন বিল গেটস। এরপর থেকে আর পেছনে ফেরেননি। সবসময় সেরা ধনীর তালিকায় ওপরের দিকেই থাকে তার অবস্থান। এ পর্যন্ত তিনি দাতব্য সংস্থায় প্রায় ৩৫ বিলিয়ন ডলার দান করেছেন। যার ফলে তার সম্পদের পরিমাণ কিছুটা কমে যায়।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ঘুরে দাঁড়াচ্ছে এশিয়ার অর্থনীতি : এডিবি

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

ই-পেপার
প্রথম পাতা
খবর
অর্থ-বাণিজ্য
শেয়ার বাজার
মতামত
বিশ্ব বাণিজ্য
ক্যারিয়ার
খেলার মাঠ
প্রযুক্তি বাজার
শিল্পাঞ্চল
পণ্যবাজার
সারাদেশ
শেষ পাতা